শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাবির হলে খাবারের দাম বৃদ্ধির সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষুব্ধ

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলোতে খাবারের দাম বৃদ্ধির সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। খাবারের যথাযথ মান ঠিক না রেখে দাম বাড়ায় প্রতিবাদ করেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, দুই বেলা খাবারে যে পরিমাণ মাছ-মাংসের টুকরা দেওয়া হয়, তাতে একপ্লেট খাবারও খাওয়া যায় না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা বলে প্রতিদিন ডাইনিংয়ে একই ধরনের স্বাদহীন নিম্নমানের খাবার দেওয়া হয়। বিষয়গুলো প্রশাসনকে জানালেও কার্যকরী কোনো ব্যবস্থা নেই। এর আগেও মান বৃদ্ধির আশ্বাস দিয়ে খাবারের দাম বাড়ানো হয়েছে কিন্তু সেটা কার্যকর হয়নি। হলে সুষম খাবার পরিবেশন এবং প্রাধ্যক্ষদের তদারকির নির্দেশনা থাকলেও সেটা পালন করেননি তারা। ফলে পুনরায় দাম বৃদ্ধিকে প্রতারণা ছাড়া কিছুই নয়।

খোঁজ নিয়ে জানা গেছে, ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে প্রাধ্যক্ষ পরিষদের জরুরি সভার ৪ নম্বর সিদ্ধান্তে দুই বেলা খাবারের দাম ১০ টাকা বৃদ্ধি করা হয়। ১৫ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ফলে হল ডাইনিংয়ে দুপুরে ৩৫ টাকা ও রাতে ২৫ টাকা মূল্যে খাবার বিক্রি হবে। আগে দুপুরে ছিল ২৮ টাকা ও রাতে ২২ টাকা। এ ছাড়া ২০২২ সালের ১ জুলাই থেকে দুই বেলা খাবারে ৮ টাকা বৃদ্ধি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে দুই ধাপে হলে খাবারের দাম ১৮ টাকা বেড়েছে। তবে শিক্ষার্থীদের অভিযোগ দাম বাড়লেও খাবারের মান বাড়েনি। এ নিয়ে একাধিকবার শিক্ষার্থীরা প্রতিবাদ জানালেও কার্যকরী কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। ফলে নতুন এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। অবিলম্বে খাবারের দাম কমিয়ে ভর্তুকি দেওয়ার দাবি তুলেছে ক্যাম্পাসের বাম ছাত্রসংগঠনগুলো।

এ ব্যাপারে প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও ডাইনিং পরিচালকদের দাবির পরিপ্রেক্ষিতে খাবারের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। তবে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা হচ্ছে। চূড়ান্ত সিদ্ধান্ত পরবর্তীতে জানানো হবে।

সর্বশেষ খবর