শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভরা মৌসুমেও চড়া সবজির দাম

নিজস্ব প্রতিবদেক

ভরা মৌসুমেও চড়া সবজির দাম

দীর্ঘদিন ধরেই নিত্যপণ্য, কাঁচাবাজার, মাছ-মাংস এমনকি মসলাজাত পণ্যের দামে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। বিভিন্ন সময় বিভিন্ন পণ্যের দাম কিছুটা ওঠানামা করলেও দিন দিন বাড়ছে। শীতের ভরা মৌসুমে সাধারণত বাজারে নানা পদের সবজি দেখা যায়। দামও তুলনামূলক কম থাকে। কিন্তু এবার সবজির বাজারে উল্টো চিত্র দেখা যাচ্ছে। দাম না কমে বাড়ছে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজারে রেকর্ড দামে বিক্রি হচ্ছে আলু। নতুন আলুর ছড়াছড়ি থাকলেও দাম কমছে না। ৭০-৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। নতুন পিঁয়াজের কেজি ৯০ থেকে ১১০, পুরান পিঁয়াজ ১০০ থেকে ১৩০ টাকা।

স্থানভেদে পাকা টম্যাটোর কেজি ৬০ থেকে ৮০, কাঁচা টম্যাটো ৩০-৫০, করলা ৬০-৭০, ঢ্যাঁড়শ ১০০-১১০, বিভিন্ন জাতের বেগুন ৬০ থেকে ৮০, মুলা ৪০-৫০, পটোল ৭০-৮০, বরবটি ১০০-১২০ ও পেঁপে ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। স্থানভেদে কাঁচা মরিচ ৮০ থেকে ১০০, চিচিঙ্গা ৮০-৯০, ঝিঙা ৭০-৮০, কচুর লতি ৭০-৮০, কচুর ছড়া ৮০-১০০, গাজর ৫০-৬০, শসা ৬০-৭০ টাকা কেজি আর কাঁচকলার হালি ৪০ টাকা। আকারভেদে প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপি ৩০ থেকে ৫০ টাকা। স্থানভেদে কিছুটা কমবেশি বিক্রি হচ্ছে। লাউ-কুমড়া আকার অনুযায়ী পিস ৫০ থেকে ৭০ টাকা। লালশাকের আঁটি ১৫-২০, লাউশাক ৩০-৪০, মুলাশাক ২০, পালংশাক ২০, কলমিশাক ১৫-২০ টাকা।

এদিকে মাংসের বাজারে গিয়ে দেখা গেছে, ব্রয়লার মুরগি প্রতি কেজি ২১০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ২০০ টাকা। স্থানভেদে কিছুটা কমবেশি দামে বিক্রি হচ্ছে। এ ছাড়া সোনালি ও লেয়ার জাতের মুরগির কেজি ১০-২০ টাকা বেড়ে স্থানভেদে ৩০০ থেকে ৩৩০ টাকা বিক্রি হচ্ছে। গরুর মাংস ৬০০ থেকে ৭৫০ টাকা। খাসির মাংস আগের মতোই ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকা।

মাছের বাজারে গিয়ে দেখা গেছে, পাঙাশের কেজি ২০০-২২০, আকারভেদে রুই-কাতলা ৪০০ থেকে ৬০০ ও চিংড়ি ৬০০ থেকে ৮০০ টাকা।

এ ছাড়া শোলের কেজি ৬০০-৬৫০, শিং ও বেলে প্রকারভেদে ৫০০-৭০০, পোয়া ৩৫০-৪০০, পাবদা ৪০০-৪৫০, মলা ৫০০, কাচকি ৬০০, বাতাসি টেংরা ৯০০, অন্য জাতের টেংরা ৬০০-৭০০, পাঁচমিশালি ২২০, রূপচাঁদা ১ হাজার ও বাইন ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর