শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইবিতে দুর্নীতি তদন্তে কমিটি গঠন

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য ও রেজিস্ট্রারের বিরুদ্ধে নিয়োগবাণিজ্যসহ দুর্নীতির অভিযোগ তদন্তে কমিটি করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এসব অভিযোগ তদন্তে দুটি কমিটি করা হয়েছে। গতকাল পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমান ও উপপরিচালক ইউসুফ আলী খান স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

এর মধ্যে উপাচার্য শেখ আবদুস সালামের বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটিতে ইউজিসির সদস্য অধ্যাপক ড. আবু তাহেরকে আহ্বায়ক করা হয়েছে। অন্যদিকে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসানের বিরুদ্ধে গঠিত কমিটিতে জেনারেল সার্ভিসেস, এস্টেট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহমদ জাহাঙ্গীরকে আহ্বায়ক করা হয়। অফিস আদেশে বলা হয়েছে, তদন্তের স্বার্থে কমিটি বিশ্ববিদ্যালয়ের যে কোনো নথি ও আনুষঙ্গিক কাগজপত্র পরীক্ষানিরীক্ষা এবং প্রয়োজনে সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ করতে পারবেন।

ইউজিসির এক নির্ভরযোগ্য সূত্র কমিটির   বিষয়টি নিশ্চিত করেছেন। তবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান কোনো চিঠি পাননি বলে জানিয়েছেন। উপাচার্যকে ফোন করলেও যোগাযোগ করা সম্ভব হয়নি। এর আগে ইবি উপাচার্য ও রেজিস্ট্রারের একাধিক নিয়োগবাণিজ্যের অডিও ফাঁস হয়। এসব অডিওতে মৌখিক পরীক্ষার আগে চাকরির প্রশ্নফাঁস, নিয়োগ, অর্থ লেনদেনসংক্রান্ত কথোপকথন ও শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে নেতিবাচক মন্তব্য শোনা যায়। বিশ্ববিদ্যালয়ে চাকরিপ্রত্যাশীরা ভিসির কার্যালয়ে তালা, ভিসির একান্ত সচিবকে অব্যাহতি এবং শিক্ষক সমিতি ও শাপলা ফোরাম সরকারের হস্তক্ষেপ চায়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর