রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আত্মগোপনে থাকা বিএনপি নেতারা সক্রিয় হতে শুরু করেছেন

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

নির্বাচনি ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম বিএনপি। দীর্ঘ সময় ধরে আত্মগোপনে থাকা বিএনপি নেতারা এরই মধ্যে প্রকাশ্যে আসতে শুরু করেছেন। কেউ কেউ মোবাইল করে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগও শুরু করেছেন। নেতারা আত্মগোপনে থাকলেও ভোট বর্জন কর্মসূচি সফল হয়েছে দাবি বিএনপি নেতাদের। ভোট বর্জন কর্মসূচির সফলতা থেকে প্রেরণা নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, ‘নির্বাচনের আগে আমাদের প্রচেষ্টা ছিল জনগণকে ভোটবিমুখ করা। এটাতে আমরা সফল হয়েছি। জনগণ ডামি নির্বাচন বর্জন করেছে। এ সফলতা থেকে প্রেরণা নিয়ে নেতা-কর্মীরা উজ্জীবিত হবে। আমাদের আন্দোলন আরও বেগবান হবে।’ তবে তৃণমূলের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায় ভিন্ন তথ্য। নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এ অংশটি বলে, যখন আন্দোলন জমানোর কথা ছিল তখন নেতারা ছিলেন আত্মগোপনে। মাসের পর মাস নেতা-কর্মীদের সঙ্গে কোনো যোগাযোগই করেননি সিনিয়র নেতারা। তৃণমূলের নেতা-কর্মীরা নিজ নিজ উদ্যোগে কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করেছেন। নির্বাচনের পর আন্দোলন করে আর কী হবে? নেতাদের এমন কর্মকাণ্ড দেখে নেতা-কর্মীরা হতাশ।

জানা যায়, ১০ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের পর চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের সিনিয়র থেকে শুরু করে মধ্যম সারির নেতারা আত্মগোপনে চলে যান। এরপর হরতাল-অবরোধ কর্মসূচি ঘোষণা করা হলেও বেশির ভাগ নেতাই ছিলেন দৃশ্যপটের বাইরে। নির্বাচনের আগে ভোট বর্জন কর্মসূচি ঘোষণা হলে হাতেগোনা কয়েকজন নেতা সক্রিয় হন। তবে লিফলেট বিতরণের মধ্যেই সীমাবদ্ধ ছিল রাজনৈতিক কার্যক্রম। নির্বাচন ও শপথের পর আত্মগোপনে থাকা নেতারা ফের প্রকাশ্যে আসতে শুরু করেছেন। চালু করেছেন নিজের ব্যবহার করা মোবাইল। এরই মধ্যে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে মোবাইলে যোগাযোগও শুরু করেছেন কেউ কেউ।

নাম প্রকাশ না করার শর্তে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির এক নেতা বলেন, ‘২৮ অক্টোবরের পর মোবাইল বন্ধ করে আত্মগোপনে চলে যান অনেক নেতা। শত চেষ্টা করেও তাঁদের সঙ্গে যোগাযোগ করতে পারিনি। নির্বাচন শেষ হওয়ার পর তাঁরা মোবাইল চালু করেছেন। এরই মধ্যে কারও কারও সঙ্গে যোগাযোগও শুরু করেছেন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর