সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সিলেটের তারাপুর চা বাগানশ্রমিকরা বকেয়া মজুরির দাবিতে আন্দোলনে

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের তারাপুর চা বাগানশ্রমিকরা বকেয়া মজুরির দাবিতে আন্দোলনে

দুই সপ্তাহ ধরে বন্ধ মজুরি। প্রধানমন্ত্রী ঘোষিত ভাতার তৃতীয় কিস্তির টাকাও মেলেনি। তাই বকেয়া মজুরি ও ভাতা পরিশোধসহ সাত দফা দাবিতে আন্দোলনে নেমেছেন সিলেটের তারাপুর চা বাগানের শ্রমিকরা। গত শনিবার থেকে তারা কাজে যোগদান থেকে বিরত রয়েছেন। গতকালও তারা কর্মবিরতি পালন করেছেন। আজকের মধ্যে দাবি পূরণ না হলে আগামীকাল মঙ্গলবার থেকে তারা লাগাতার কর্মবিরতি পালনের পাশাপাশি অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিলের ডাক দেওয়ার ঘোষণা দিয়েছেন। আন্দোলনরত শ্রমিকরা জানান, গেল দুই সপ্তাহ ধরে তারা মজুরি পাচ্ছেন না। মজুরি না পাওয়ায় তাদেরকে পরিবার নিয়ে অনাহারে-অর্ধাহারে কাটাতে হচ্ছে। তাই বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছেন। তারাপুর চা বাগানের পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক সুনীল মোদী জানান, কর্তৃপক্ষের খামখেয়ালির কারণে বারবার মজুরি আটকে যাচ্ছে। এতে শ্রমিক পরিবারে সংকট বাড়ছে। মজুরি না পাওয়ায় তারাপুর বাগানের শ্রমিকদের সংক্রান্তি উৎসব পানসে হয়ে গেছে। এই অচলাবস্থার নিরসন হওয়া উচিত। শ্রমিকরা আন্দোলন চায় না, মজুরি না পেয়ে যখন পেটে টান পড়ে তখন তারা আন্দোলনে নামতে বাধ্য হয়।’

পঞ্চায়েত কমিটির সভাপতি চৈতন্য মোদী জানান, প্রধানমন্ত্রীঘোষিত বকেয়া ভাতার তৃতীয় কিস্তিও তারাপুর বাগানের কোনো শ্রমিক পায়নি। শ্রমিকদের দাবি পূরণ না হলে মঙ্গলবার সকাল থেকে টানা কর্মবিরতি শুরু হবে।

তারাপুর চা বাগানের ম্যানেজার রিংকু চক্রবর্তী জানান, শ্রমিকদের দুই সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। বকেয়া মজুরির দাবিতে তারা আন্দোলন করছে। বকেয়া মজুরি পরিশোধসহ শ্রমিকদের দাবিদাওয়া নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসব। আশাকরছি সমস্যার সমাধান হয়ে যাবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর