সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সাভারে তিন আবাসন কোম্পানির সব কার্যক্রমে নিষেধাজ্ঞা

খাল ভরাট

নিজস্ব প্রতিবেদক

ঢাকার সাভার উপজেলার চান্দুলিয়া, কন্ডা ও কান্দি বলিয়ারপুর মৌজার মধ্য দিয়ে প্রবাহিত বামনী খালের জায়গায় অননুমোদিত তিনটি আবাসন প্রকল্পের মাটি ভরাটসহ সব কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাই কোর্ট। গতকাল একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। কোম্পানি তিনটি হচ্ছে- জম জম নূর সিটি, এস এ হাউজিং ও সুগন্ধা হাউজিং।

এই তিন কোম্পানি এখন পর্যন্ত কী পরিমাণ খালের জমি ভরাট করেছে সে বিষয়ে প্রতিবেদন দিতেও নির্দেশ দিয়েছেন আদালত। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ও ঢাকা জেলার জেলা প্রশাসকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), নিজেরা করি, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ), আইন ও সালিশ কেন্দ্র (আসক), ব্লাস্ট ও নগর পরিকল্পনাবিদ আদিল মুহাম্মদ খান আবেদনকারী হয়ে রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, তাকে সহযোগিতা করেন আইনজীবী শামিমা নাসরিন ও এস হাসানুল বান্না। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর