মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রানা প্লাজা ধসের মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

২০১৩ সালে সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় ভবন মালিক ও কারখানা মালিকদের নামে করা মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

সোহেল রানার জামিন শুনানিতে গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

আসামিপক্ষে ছিলেন আইনজীবী মো. কামরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী। পরে কামরুল ইসলাম জানান, বিচারিক আদালতকে বলেছেন ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে, তা না হলে রানার জামিন বিবেচনা করবেন। রানার জামিন বিষয়ে জারি করা রুল মঞ্জুর করে গত বছরের ৬ এপ্রিল বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাই কোর্ট বেঞ্চ তাকে জামিন দেন।

পরে রাষ্ট্রপক্ষ জামিন স্থগিত চেয়ে আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে ৯ এপ্রিল তার জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির দিন ঠিক করেন।

এরপর ৮ মে আপিল বিভাগ ১০ জুলাই জামিন স্থগিত রেখে লিভ ?টু আপিল শুনানির জন্য দিন রেখেছিলেন। গত বছরের ১০ জুলাই সেই শুনানি ছয় মাসের মুলতবি করেন। তার ধারাবাহিকতায় বিষয়টি গতকাল শুনানির জন্য ওঠে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন রানা প্লাজা (১০ তলা ভবন) ধসে নিহত হয় ১ হাজার ১৩৬ জন। এ ঘটনার পাঁচ দিন পর ২৯ এপ্রিল ভারতে পালিয়ে যাওয়ার পথে সোহেল রানাকে যশোরের বেনাপোল থেকে গ্রেফতার করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর