শিরোনাম
মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
স্মৃতিচারণা সভায় বক্তারা

সাংবাদিক মানিক সাহা হত্যাকাণ্ডের পুনঃতদন্ত চাই

নিজস্ব প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যাকাণ্ডের ঘটনা পুনঃতদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে মানিক সাহা হত্যাকাণ্ডের ২০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মৃতিচারণা সভায় তারা এ দাবি জানান। মানিক সাহার সুহৃদবৃন্দের ব্যানারে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। সভার শুরুতে মানিক সাহা স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভাপতির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, মানিক সাহা নিজেও জানতেন, তিনি যেভাবে সত্যের সৈনিক হিসেবে দায়িত্ব পালন করছেন, তাতে তার ওপর আক্রমণ আসবে। তবে তিনি কখনই মৃত্যুর ভয়ে ভীত ছিলেন না। যারা মানিক সাহার মতো সাংবাদিকদের হত্যা করে তারা সত্যের শত্রু।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আইন যদি অন্যায্য হয় তাহলে সুষ্ঠু বিচার সম্ভব নয়। মানিক সাহাসহ অন্যান্য সাংবাদিক হত্যাকাণ্ডের বিচারের পেছনে আইনের প্রয়োগের অভাবই দায়ী।

স্মৃতিচারণা সভায় মানিক সাহার জীবন ও কর্ম সম্পর্কে নানা স্মৃতি তুলে ধরে বক্তারা আরও বলেন, মানিক সাহাকে হত্যার ২০ বছর পরও আমরা বিচারের দাবি জানাচ্ছি। সাংবাদিক হত্যা, নির্যাতনের বিচার বরাবরের মতোই হচ্ছে না। সাংবাদিকতা, সংস্কৃতি সবকিছুর ওপর হামলা হচ্ছে। মনে হয় এই দেশে কোনো অলিখিত নিয়ম আছে সাংবাদিক হত্যার কোনো বিচার হবে না। তাই সাংবাদিক হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আমাদের অবিলম্বে সোচ্চার হতে হবে।

জ্যেষ্ঠ সাংবাদিক নিখিল ভদ্রের সঞ্চালনায় স্মৃতিচারণা সভায় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মানিক লাল ঘোষ, চ্যানেল নিউজ২৪-এর নির্বাহী সম্পাদক রাহুল রাহা, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি, সাংস্কৃতিক কর্মী পুলক রাহা প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর