শিরোনাম
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় চীনা সংস্কৃতির আসর

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় চীনা সংস্কৃতির আসর

চীন ও বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক প্রায় ৫৩ বছরের। দীর্ঘ এই সম্পর্কে সব প্রতিকূল পরিস্থিতিতে লাল-সবুজের পতাকার দেশটির পাশে ছিল চীন। দুই দেশের পারস্পরিক সম্পর্কের উদযাপনে শিল্পকলায় অনুষ্ঠিত হয়েছে ‘ভয়েস অব ¯িপ্রং-গোল্ডেন ড্রিমস-ক্রস বর্ডার ¯িপ্রং ফেস্টিভ্যাল ইভিনিং গালা (ঢাকা সেশন)’ শিরোনামের সাংস্কৃতিক অনুষ্ঠান। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আসর। চীনের শিল্পের নান্দনিকতায় শিল্পীরা তুলে ধরেন এশিয়ার প্রভাবশালী দেশটির শিল্পীরা। শুরুতেই ‘উইশ এ হ্যাপি অ্যান্ড লাকি নিউ ইয়ার’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন ইউনান প্রদেশের শিল্পীরা। এরপর প্রার্থনা সংগীত পরিবেশন করেন তারা। ধারাবাহিক পরিবেশনায় হৃদয়ে রবীন্দ্রনাথ ও চেতনায় নজরুল বাংলাদেশের শিরোনাম পর্বে বিপুল তরঙ্গ গান ও বিদ্রোহী কবিতার সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। অনুষ্ঠানে চীনা শিল্পীদের পাখির নৃত্য বিমোহিত করে শিল্পানুরাগীদের।

 ‘শোল্ডার বেল্ট’ অ্যাক্রোবেটিকে মিলনায়তনে মুগ্ধতা ছড়ান চীনের ইউনান প্রদেশের শিল্পীরা।

চাইনিজ ভাষার গান ‘মিসিং আনা চিয়ায়’ আনন্দের ঢেউ খেলে যায় শিল্পকলা একাডেমিতে আগত দর্শক-শ্রোতাদের মাঝে।

আসরের অন্যতম পরিবেশনা ছিল চাইনিজদের চোখ-ধাঁধানো জাদু। ইন্সট্রুমেন্টাল মিউকজিক গোল্ডেন ইকোস, দলীয় নাচ চাইনিজ দাই ও ময়ূর নাচে দেশটির দীর্ঘদিনের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরেন চীনা শিল্পীরা। সাংস্কৃতিক সন্ধ্যায় জাদুর পরশ বইয়ে দেয় তাদের প্রতিটি পরিবেশনা।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, বাংলাদেশের সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আরও উপস্থিত ছিলেন চীনা দূতাবাস ও শিল্পকলা একাডেমির কর্মকর্তারা।

সর্বশেষ খবর