শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক

জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালিত

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে গতকাল জিয়াউর রহমানের মাজারে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ড. আবদুল মঈন খানের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতা-কর্মীরা। এ সময় তারা ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের প্রতিটি বিএনপি কার্যালয়ে গতকাল সকালে দলীয় পতাকা উত্তোলন করে দলটি। প্রকাশ করা হয় পোস্টার ও ক্রোড়পত্র। সারা দেশে জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভাসহ বিভিন্ন ইউনিটে যথাযোগ্য মর্যাদায় জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালন করা হয়। রাজধানীর খিলগাঁও আনসার ক্যাম্প থেকে খিদমাহ হাসপাতালের আশপাশে হতদরিদ্র ৫ শতাধিক শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। এ সময় বিএনপির স্বাস্থ্য সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, স্বনির্ভরবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শিরীন সুলতানা, সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, ড্যাব নেতা ডা. শরীফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দলের স্থায়ী কমিটির সদস্যসহ জাতীয় নেতারা অংশ নেন। আজ সকালে জাতীয় প্রেস ক্লাবে ইউনাইটেড ল ইয়ার্স ফ্রন্ট এবং বিকালে সম্মিলিত পেশাজীবী পরিষদের পক্ষ থেকে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ছাত্রদল র‌্যালি করার অনুমতি না পেয়ে বিক্ষোভ মিছিল করে।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ী গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। জন্ম ও শৈশবে তার ডাক নাম ছিল কমল। তার পিতার নাম মনসুর রহমান ও মা জাহানারা খাতুন ওরফে রানী। রসায়নবিদ পিতার কর্মসূত্রে তিনি কলকাতার হেয়ার স্কুল ও করাচি একাডেমি স্কুলে পড়াশোনা করেন। ১৯৫৩ সালে করাচিতে ডি জে কলেজে ভর্তি হন। একই বছর তিনি কাবুল মিলিটারি একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাকে বীরউত্তম খেতাবে ভূষিত করে। তিনি মহান মুক্তিযুদ্ধে সেক্টর ও ফোর্স কমান্ডার ছিলেন। মুক্তিযুদ্ধের পর তিনি প্রথমে ডেপুটি ও পরে সেনাপ্রধান নিযুক্ত হন। জিয়াউর রহমান ১৯৭৭ সালের ২১ এপ্রিল প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি বাংলাদেশের অষ্টম প্রেসিডেন্ট। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালের ৩০ মে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর