রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নিয়ন্ত্রণহীন অটোরিকশা নিত্য যানজট টঙ্গীতে

আফজাল, টঙ্গী

টঙ্গীতে নিয়ন্ত্রণহীন অবস্থায় চলাচল করছে অটোরিকশা ও ইজিবাইক। যেখানে সেখানে স্ট্যান্ড এবং খেয়ালখুশি চলাচলের কারণে নিত্য যানজট তৈরি হয়েছে। আবার অনেক গাড়ি কেড়ে নিচ্ছে মানুষের প্রাণ। মাঝে-মধ্যে পুলিশ অভিযান চালিয়ে কিছু গাড়ি আটকে ডাম্পিং করে থাকে। দু-এক দিন যেতে না যেতেই আবার আগের অবস্থানে চলে আসে। সরেজমিন ঘুরে জানা যায়, টঙ্গীর অলিগলিজুড়ে চলাচল করছে নিয়ন্ত্রণহীন অগণিত অটোরিকশা ও ইজিবাইক। লাইসেন্সবিহীন এসব ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশার অত্যাচারে অতিষ্ঠ জনজীবন। সড়কের দিকে তাকালে শুধু অটোরিকশা আর ইজিবাইক। নগরজুড়ে কত লাখ গাড়ি চলাচল করছে এ নিয়ে সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। আবার গাড়ির মালিকরা কৌশলে বিদ্যুৎ চুরিও করছে নীরবে। সব মিলে নগরীতে বিশৃঙ্খল অবস্থা। তবে একটি চক্র সড়কের জায়গা দখল করে অটোরিকশা ও ইজিবাইক গাড়ির স্ট্যান্ড বসিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

আর এই টাকার একাংশ যাচ্ছে সরকারদলীয় নেতা-কর্মী এবং পুলিশের পকেটে। সড়কে অবৈধ স্ট্যান্ডের মধ্যে টঙ্গী স্টেশন রোড, কামাড়পাড়া রোড, টঙ্গী পূর্ব থানা গেট, চেরাগ আলী, কলেজ গেট, বনমালা রোডের মাথায়, টঙ্গী বাজার, গাজীপুরা সাতাইশ, বড়বাড়ি, বোর্ড বাজারসহ নগরীর বিভিন্ন এলাকায়। এ ছাড়া ট্রাফিক পুলিশের আটক বাণিজ্য তো আছেই। যে কারণে সড়কে শৃঙ্খলা ফিরছে না  বলে মন্তব্য করছেন এলাকাবাসী। এভাবে চলতে থাকলে এর ভয়াবহতা আরও বেড়ে যাবে। টঙ্গী স্টেশন রোড এলাকার ব্যবসায়ী মিজান বলেন, ট্রাফিক পুলিশ ইজিবাইক ও অটোরিকশা আটক করে রেকার বিলের নামে গাড়িপ্রতি ৫০০ ও ১ হাজার টাকা নিয়ে ছেড়ে দেয়।

এ বিষয়ে টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাখাওয়াত হোসেন বলেন, আমরা প্রতিনিয়ত ডাম্পিং করছি। এ ছাড়া পুলিশ সড়কের গুরুত্বপূর্ণ স্থান থেকে সরিয়ে দেয়। পরে আবার আগের জায়গায় এসে জড়ো হয়।

 

সর্বশেষ খবর