সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দেশে ভোটার ১২ কোটি ১৭ লাখ

হালনাগাদে যুক্ত হলো আরও ২০ লাখ নতুন ভোটার

নিজস্ব প্রতিবেদক

নতুনদের মিলিয়ে দেশে মোট ভোটার সংখ্যা দাঁড়াচ্ছে ১২ কোটি ১৭ লাখের বেশি। নতুন বছরের ১ জানুয়ারি যারা ভোট দেওয়ার যোগ্য হয়েছেন, তাদের তথ্য হালনাগাদ করে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এবার হালনাগাদে যুক্ত হয়েছে ২০ লাখ ৮৬ হাজার নতুন নাম। তাতে দেশে মোট ভোটার সংখ্যা দাঁড়াচ্ছে ১২ কোটি ১৭ লাখের বেশি। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে ভোটার তালিকা হালনাগাদের এ তথ্য প্রকাশ করেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, সংসদ নির্বাচনের সময় দেশে ভোটার ছিল ১১ কোটি ৯৬ লাখের বেশি। ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন থাকায় এবার হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ পিছিয়ে দেওয়া হয়।

হালনাগাদের এ খসড়া তালিকা স্থানীয় পর্যায়ে প্রকাশ করা হয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, দাবি-আপত্তি নিষ্পত্তি শেষে ২ মার্চ চূড়ান্ত হবে এ খসড়া ভোটার তালিকা। ২০২৩ সালের ২ মার্চ চূড়ান্ত তালিকায় ভোটার ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর পর্যন্ত নতুনরা যুক্ত হওয়ার পর ভোটার হয় ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। ২০২৪   সালের ২১ জানুয়ারি খসড়ায় যুক্ত হলো ২০ লাখ ৮৬ হাজার ১৬১ জন। এখন ভোটার দাঁড়াচ্ছে মোট ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর সংবাদ সম্মেলনে বলেন, ২০২৪ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হয়েছে, তাদের এ হালনাগাদে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে পুরুষ ১৩ লাখ ২০ হাজার ৩৯৬ জন; নারী ৭ লাখ ৬৫ হাজার ৬৯০ জন এবং হিজড়া ৭৫ জন। সব মিলিয়ে হালনাগাদ খসড়া ভোটার তালিকায় ২০ লাখ ৮৬ হাজার ১৬১ জন নতুন ভোটার যুক্ত হয়েছেন।

বাড়ি বাড়ি গিয়ে হালনাগাদের তথ্য সংগ্রহের সময় ১৭ বছর বয়সী অনেকের নিবন্ধন তথ্য নেওয়া হয়েছিল এবং দ্বাদশ সংসদ নির্বাচনের আগে সেপ্টেম্বরে অনেকে অনলাইনে আবেদন করেছিল- সব মিলিয়ে এ বছরের জানুয়ারিতে ১৮ বছর বয়সী হওয়ার সঙ্গে সঙ্গে তাদের তথ্য স্বয়ংক্রিয়ভাবে খসড়া তালিকাভুক্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর