শিরোনাম
সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতিনির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ এবং দিকনির্দেশনা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠন করা হয়েছে। এ ছাড়াও নতুন করে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) ও বাংলাদেশ পরিকল্পনা কমিশন গঠন করা হয়েছে। নতুন সরকার গঠিত হওয়ার পর নতুনভাবে এগুলো গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। প্রধানমন্ত্রীকে চেয়ারপারসন ও পরিকল্পনা মন্ত্রীকে ভাইস-চেয়ারম্যান করে ১৪ সদস্যের ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলে করা হয়েছে যেখানে সদস্য সচিবের দায়িত্ব পালন করবে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব)। প্রজ্ঞাপনে জানানো হয়, কাউন্সিল বছরে ন্যূনতম ১টি সভা করবে। প্রয়োজনবোধে এ কাউন্সিল নতুন সদস্য অন্তর্ভুক্ত (কোঅপ্ট) করতে পারবে। বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ এ কাউন্সিলকে সাচিবিক সহায়তা দেবে। কাউন্সিলের কার্যপরিধিতে বলা হয়, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতিনির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ এবং দিকনির্দেশনা দেওয়া; বাংলাদেশ ডেল্টা প্ল্যান হালনাগাদকরণে দিকনির্দেশনা দেওয়া।

বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ এর বিনিয়োগ পরিকল্পনা প্রণয়নে নীতিনির্ধারণ ও নির্দেশনা দেওয়া এবং ডেল্টা ফান্ড গঠন ও ব্যবহারে দিকনির্দেশনা দেওয়া।

এদিকে, আরেক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের চেয়ারপারসন। আর মন্ত্রিসভার সব সদস্য কমিশনের সদস্য হিসেবে থাকবেন। সহায়তাদানকারী কর্মকর্তারা হলেন- মন্ত্রিপরিষদ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা কমিশনের সদস্য এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিব।

এনইসি সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন কর্মকান্ড সম্পর্কিত নীতি ও কৌশল গ্রহণে দিকনির্দেশনা প্রদান; দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও কর্মপন্থা চূড়ান্তকরণ এবং অনুমোদন প্রদান; দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করবে। এ ছাড়া আর্থসামাজিক উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ ও দিকনির্দেশনা প্রদান এবং জাতীয় অর্থনৈতিক পরিষদের দায়িত্ব পালনে সহায়ক বিবেচিত যে কোনো কমিটি গঠন করবে এনইসি। পরিকল্পনা বিভাগ পরিষদকে সাচিবিক সহায়তা দেবে।

অন্যদিকে, বাংলাদেশ পরিকল্পনা কমিশনেরও চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশনের বিকল্প চেয়ারপারসন অর্থমন্ত্রী, ভাইস চেয়ারম্যান দায়িত্বে পরিকল্পনা মন্ত্রী এবং পরিকল্পনা কমিশনের সদস্যরা হবেন সদস্য। পরিকল্পনা বিভাগের সচিব পরিকল্পনা কমিশনের সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। পরিকল্পনা কমিশন রুলস অব বিজনেস, ১৯৯৬-এর শিডিউল-১ এ বর্ণিত পরিকল্পনা মন্ত্রণালয়ের অন্তর্গত পরিকল্পনা কমিশনের জন্য নির্ধারিত কার্যাবলি সম্পন্ন করবে।

সর্বশেষ খবর