বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আইসিসিবিতে চার দিনব্যাপী প্লাস্টিক মেলা শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী ১৬তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হচ্ছে আজ। মেলায় দেশ-বিদেশের ৬৫৪টি প্রতিষ্ঠানের ৯৬১টি স্টল থাকবে। প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্যসামগ্রী ও প্লাস্টিক পণ্য উৎপাদনের প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করবে। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ প্লাস্টিক মেলা উদ্বোধন করবেন। বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএমইএ) এবং ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেড যৌথভাবে এ মেলার আয়োজন করছে। বিপিজিএমইএর সভাপতি সামিম আহমেদ জানান, মেলায় প্লাস্টিক খাতের যন্ত্রপাতি, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী দেশি-বিদেশি ৬৫৪টি প্রতিষ্ঠান অংশ নেবে। এতে নতুন পণ্য ও প্রযুক্তির সংখ্যা আগের চেয়ে বাড়বে বলে আশা করছে সংগঠনটি।

মেলায় মোট ১৫টি শ্রেণিতে ভাগ হয়ে প্রতিষ্ঠানগুলো অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে গৃহস্থালি পণ্য, ক্রোকারিজ, প্যাকেজিং উপকরণ।

প্লাস্টিক মোল্ড, খেলনা, ফার্মাসিউটিক্যালস, আসবাব, মেলামাইন, তৈরি পোশাক উপকরণ, পিপি ওভেন ব্যাগ, অটোমোবাইল এবং ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্য।

সামিম আহমেদ আরও বলেন, অনেকের পক্ষেই বিদেশে গিয়ে অত্যাধুনিক প্রযুক্তি ও পণ্য দেখার সুযোগ হয় না। সে ক্ষেত্রে এ মেলা থেকে ব্যবসায়ীরা প্লাস্টিক খাতের বাজার, পণ্য ও প্রযুক্তি সম্পর্কে সরাসরি ধারণা লাভ করতে পারবেন।

বিপিজিএমইএ জানায়, বর্তমানে দেশের রপ্তানি বাণিজ্যে প্লাস্টিক পণ্যের অবস্থান ১২তম। গত ২০২১-২০২২ অর্থবছরে ১৬ কোটি ৬২ লাখ মার্কিন ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি হয়। গত ২০২২-২০২৩ অর্থবছরে ২০ কোটি ৯৮ লাখ ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছে। এক বছরে প্লাস্টিক রপ্তানি বেড়েছে ২৬ দশমিক ২৩ শতাংশ। বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের ১২৬টি দেশে বাংলাদেশে তৈরি প্লাস্টিক পণ্য রপ্তানি হচ্ছে।

সর্বশেষ খবর