শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ফেব্রুয়ারিতে জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ফেব্রুয়ারি মাসে ‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে’ যোগ দিতে জার্মানি যাবেন তিনি। ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখ শহরে এ কনফারেন্স’ অনুষ্ঠিত হবে।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত জার্মানি ও ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রথমে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি ম্যাসদুপুই এবং পরে জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফ্রান্সের প্রেসিডেন্ট ও জার্মান চ্যান্সেলরের অভিনন্দন বার্তা পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন দুই রাষ্ট্রদূত।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ আরও বলেন, মিউনিখ সম্মেলনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী। সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রীর সঙ্গে জার্মান চ্যান্সেলরের দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে আমরা কাজ করছি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী ১৫ ফেব্রুয়ারি ঢাকা থেকে মিউনিখের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। দুই দিন দেশটি সফরে থাকবেন বঙ্গবন্ধুকন্যা। সব আনুষ্ঠানিকতা শেষে ১৮ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে তাঁর। প্রধানমন্ত্রীর মিউনিখ সফর নিয়ে ইতোমধ্যে কূটনৈতিক পত্রের মাধ্যমে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজের বৈঠক চাওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর