শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রোজায় ভ্রাম্যমাণ ট্রাকে মাছ মাংস ডিম দুধ বিক্রি

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রোজায় ভ্রাম্যমাণ ট্রাকে মাছ মাংস ডিম দুধ বিক্রি

রমজানে মাছ, মাংস, ডিম ও দুধের দাম সহনীয় রাখতে টিসিবির মতো ভ্রাম্যমাণ ট্রাকে প্রাণিজ খাদ্যপণ্য বিক্রির উদ্যোগ নেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিনিটি (ডিআরইউ) মিলনায়তনে অনুষ্ঠিত এক কর্মশালায় সরকারের এ পরিকল্পনার কথা জানান সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী আবদুর রহমান। তিনি বলেন, মাছ, মাংস, ডিম উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণ হলেও এসব পণ্য ক্রয়ক্ষমতার বাইরে। পণ্যের দাম বাড়ার জন্য মধ্যস্বত্বভোগীদের দায়ী করে মন্ত্রী বলেন, এদের কারণে উৎপাদন পর্যায়ে ৫ টাকার কপি ঢাকায় ৬০ টাকা বিক্রি হয়। উৎপাদনকারীর যেমন পণ্যের ন্যায্যমূল্য পাওয়ার অধিকার রাখে, তেমনি ভোক্তারও ন্যায্যদামে পণ্য পাওয়ার অধিকার রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ প্রাণিসম্পদ খাত : সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এ কর্মশালার আয়োজন করে পরিপ্রেক্ষিত। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, গণমাধ্যম ব্যক্তিত্ব প্রণব সাহা, সৈয়দ ইশতিয়াক রেজা, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আবদুর রহিম এবং প্রকল্পের চিফ টেকনিক্যাল অফিসার ড. গোলাম রব্বানী। প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন আয়োজক প্রতিষ্ঠান পরিপ্রেক্ষিত-এর নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবির। অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব জানান, রোজায় প্রাণিজ খাদ্যের দাম সহনীয় রাখতে সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনগুলোর সঙ্গে বৈঠক করবেন তারা। এ ছাড়া গবাদিপশু ও পোলট্রির খাদ্য আমদানিতে যে শুল্ক রয়েছে, তা কমানো এবং শিশুদের পুষ্টি চাহিদা পূরণে দুধের পাশাপাশি স্কুলফিডিং কর্মসূচিতে শিক্ষার্থীদের একটি করে ডিম খেতে দেওয়ার বিষয়টিও সক্রিয়ভাবে বিবেচনা করা হবে বলে জানান তিনি।

নঈম নিজাম প্রাণিসম্পদ খাতে দক্ষ জনগোষ্ঠী তৈরির ওপর জোর দিয়ে বলেন, স্বাধীনতার পর দেশে লোকসংখ্যা কম থাকলেও খাদ্যের অভাব ছিল। বর্তমানে লোকসংখ্যা বাড়লেও মাছ, মাংস, ডিমে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। তিনি বলেন, হাওরে এখন ধানের পাশাপাশি গরু, মহিষ, হাঁসের উৎপাদনে মনোযোগী হচ্ছে কৃষক। দেশে জমির পরিমাণ কমলেও ছোট ছোট খামারির সংখ্যা বাড়ছে বলেও জানান তিনি। তিনি বলেন, আমাদের নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো বিশাল জায়গা নেই, ছোট ছোট বাড়ির পাশে হাঁস-মুরগি, গরু-ছাগল দিয়ে খামার বানাচ্ছে অনেকে। এমন কি রাজধানী ঢাকার মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় এ ধরনের খামার গড়ে উঠেছে। এসব ছোট ছোট খামারের মাধ্যমে পরিবারের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি নারীর ক্ষমতায়ণ হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। দেশে প্রাণিজ খাদ্যের অভাব না থাকলেও ভোক্তা পর্যায়ে দাম বেশি এমন মন্তব্য করে রমজানের আগে প্রাণিজ খাদ্যের দাম কমাতে সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠক করার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেন তিনি। স্বাগত ভাষণে সৈয়দ বোরহান কবির বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে প্রাণিসম্পদ খাতে স্মার্ট ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। সে লক্ষ্যে এই খাতের সম্ভাবনার পাশাপাশি সমস্যাগুলো তুলে ধরার জন্য তিনি গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর