শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পরিবেশ দূষণ রোধে ১০০ দিনের কর্মসূচি

নদীদূষণ চিহ্নিত করা হবে : মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

‘সুস্থ পরিবেশ, স্মার্ট বাংলাদেশ’ স্লোগানে ১০০ কর্মদিবসের কর্মসূচি ঘোষণা করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। এ সময়ে বায়ুদূষণ, প্লাস্টিক দূষণ, পাহাড়কাটা ও জলাধার ভরাট রোধসহ পরিবেশ সুশাসনের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বিশেষ উদ্যোগ গহণ করা হবে। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দূষণ রোধে এই কর্মপরিকল্পনা ঘোষণা করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এ সময় তিনি বলেন, ড্রোনের মাধ্যমে নদী দূষণ চিহ্নিত করা হবে।

এই কর্মপরিকল্পনা মাধ্যমে বর্তমান সরকারের পাঁচ বছরের কর্মকাণ্ডের একটি শক্তিশালী সূচনাসহ পুরো মেয়াদে কাজ করার একটি কাঠামো তৈরি করবে। ১০০ কর্মদিবসে অগ্রাধিকার ঘোষণা করেন সচিব ড. ফারহিনা।

মন্ত্রী বলেন, আমরা সার্বিকভাবে বন, পরিবেশ ও জীববৈচিত্র্য কৌশলগত পরিকল্পনা গ্রহণ করছি। পরিবেশ বিপর্যয় আমাদের জন্য অন্যতম চ্যালেঞ্জ। ঢাকা বায়ুদূষণে প্রথমদিকে থাকে। পাশাপাশি পানি, প্লাস্টিক ও শব্দদূষণ ঘটছে। এর মধ্যে পরিবেশ ও বন আমাদের নিয়ন্ত্রণে থাকলেও জলবায়ু আমাদের হাতে নেই।

তিনি বলেন, আমরা মানুষের সঙ্গে সৎ হতে চাই। তাই শুরুতেই চ্যালেঞ্জ স্বীকার করে নিচ্ছি। জবাবদিহিতার জায়গা নিশ্চিত করতে চাই তাই এই কর্মসূচি ঘোষণা করছি। এর মধ্যে প্রতিষ্ঠানের সক্ষমতা, জনবল ও প্রশিক্ষণ কাঠামো ঠিক করতে চাই। দূষণ নিয়ন্ত্রণে আমরা বিভিন্ন সংস্থার সঙ্গে স্থানীয় সরকার মমন্ত্রণালয়, বিআরটিএ-এর সঙ্গে সমন্বয় করছি। এ ছাড়াও যেসব বেসরকারি প্রতিষ্ঠান, গবেষক কাজ করছেন তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করা হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে ইটভাটা ম্যাপিং করা হবে ও দূষণ বের করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, ইটভাটার মাধ্যমে ১৩ কোটি মেট্রিক টন কৃষিজমি হারাচ্ছি। বর্তমানে মাটি পুড়িয়ে ২৫০ কোটি ইট তৈরি হচ্ছে আর ৩০০ কোটি টন পরিবেশবান্ধব ব্লক ইট তৈরি হচ্ছে। ২০২৮ সালের মধ্যে পুরোপুরি ব্লক ইটে চলে যাব। এর আগে ২০২৪ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনের কথা ছিল। প্রাথমিকভাবে ৫০০ ইটভাটা বন্ধ করা হবে যাতে এর মধ্যে ব্লক ইটের উৎপাদন বাড়ে। ২০২৬ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার ৯০ ভাগ কমানো হবে। এ ছাড়াও তিন মাসের মধ্যে ইপিআর ও ইটিপি নির্ধারণ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর