শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

চমেকে আরও ৩০ আইসিইউ শয্যা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বৈশ্বিক মহামারি করোনার সময় একটি আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) শয্যার জন্য হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরেছেন সংকটাপন্ন রোগীরা। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে মাকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে সন্তানকে দেওয়া হয় আইসিইউ শয্যায়। আইসিইউ শয্যার সংকটে সন্তানের চোখের সামনেই মৃত্যুকে বরণ করতে হয়েছিল মা কিংবা বাবাকে। তখন পুরো চট্টগ্রামে আইসিইউ শয্যা ছিল মাত্র ১০টি। তবে এবার এ সংকট কিছুটা হলেও ঘুচবে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে মুমূর্ষু রোগীর সেবায় যোগ হয়েছে ৩০ নতুন আইসিইউ শয্যা। হাসপাতালে আগে ছিল ২০টি শয্যা। এখন চমেক হাসপাতালে মোট আইসিইউ শয্যা হলো ৫০টি। নতুন ৩০ শয্যার আইসিইউ ইউনিট-২ আজ শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামান্ত লাল সেন উদ্বোধন করবেন। চমেক হাসপাতালের ন্যায্যমূল্যের ওষুধের দোকানে পেছনে (পূর্বের মানসিক রোগ বিভাগ) বৃহৎ পরিসর নিয়ে এটি চালু করা হচ্ছে। এ ইউনিটে আইসোলেশন ওয়ার্ডের ভিতরেই আলট্রাসনোগ্রাফি, ইকোকার্ডিওগ্রাফি, এক্স-রে এবং প্রয়োজনীয় নানা ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। আইসিইউ ওয়ার্ডের অবকাঠামো ও আইসিইউ শয্যা স্থাপনের কাজ শেষ। তবে নতুন ইউনিটটি চালু হচ্ছে জনবল সংকটকে সঙ্গী করেই। বর্তমানে অপারেশন থিয়েটার ও আইসিইউ মিলে নার্স দেওয়া হয়েছে ১৫ জন, তিন শিফটে দরকার এর তিনগুণ। সংকট আছে চিকিৎসক ও তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারীর।

চমেক হাসপাতালের আইসিইউ বিভাগের প্রধান অধ্যাপক ডা. হারুনুর রশিদ বলেন, নতুন করে ৩০টি আইসিইউ শয্যা নিয়ে ইউনিট-২ চালু করা হচ্ছে। আগের ২০টিসহ এখন হাসপাতালে ৫০টি আইসিইউ শয্যা। তবে জনসংখ্যা অনুপাতে এখানে ২০০ আইসিইউ শয্যা দরকার। তিনি বলেন, শয্যা বাড়লেও এখন জনবল সংকট।

চিকিৎসক, নার্স ও তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী সংকট বেশি। বিভিন্ন ওয়ার্ড-বিভাগ থেকে চিকিৎসক-নার্স এনে এটি চালু করা হচ্ছে। জানা যায়, সড়ক দুর্ঘটনা মারাত্মকভাবে আহত, মাথায় আঘাতপ্রাপ্ত ও জটিল অপারেশনসহ এ জাতীয় কঠিন রোগীর জন্য আইসিইউ সেবা খুবই জরুরি। তাছাড়া নিউরোসার্জারি, গাইনোকোলোজি, কার্ডিওলজি, কার্ডিয়াক সার্জারি, নেফ্রোলজি, মেডিসিন বিভাগ থেকেও ব্যাপক সংখ্যক সংকটাপন্ন রোগী আইসিইউতে পাঠানো হয়। কিন্তু আইসিইউ শয্যা সংকটের কারণে অনেক রোগীকেই শয্যা দেওয়া সম্ভব হয় না। তবে এখন এ সংকট কিছুটা ঘুচবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর