শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আন্তর্জাতিক কাস্টমস দিবসে মিলনমেলা খুলনায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

‘মিলে নবীন-পুরনো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন’ এ প্রতিপাদ্য নিয়ে খুলনায় আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। মোংলা-খুলনা আঞ্চলিক কমিটির আয়োজনে সেমিনার শুল্ক, ভ্যাট ও আয়কর বিভাগ, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, মোংলা ইপিজেড, আমদানি-রপ্তানিকারক ও সরকারি-বেসরকারি স্টেকহোল্ডারদের উপস্থিতিতে মিলনমেলায় রূপ নেয়। গতকাল খুলনার একটি অভিজাত হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। সভাপতিত্ব করেন মোংলা কাস্টম হাউসের কমিশনার খালেদ মোহাম্মাদ আবু হোসেন। দেশে অর্থনৈতিক গতিশীলতা আনতে কাস্টমস ও ভ্যাট বিভাগের অবদান তুলে ধরে সিটি মেয়র বলেন, পদ্মা সেতুর মতো চ্যালেঞ্জিং অবকাঠামো নির্মাণে কাস্টমস, ভ্যাট ও ব্যবসায়ীদের অবদান রয়েছে। তিনি বলেন, আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস জটিলতায় ব্যবসায়ী বাধাগ্রস্ত হলে তারা নিরুৎসাহ হবে। ফলে কাউকে যেন হয়রানি করা না হয়।

মোংলা কাস্টম হাউসের কমিশনার খালেদ মোহাম্মাদ আবু হোসেন বলেন, বিগত দিনে প্রযুক্তিগত, করোনাকালে স্বাস্থ্য খাত, ভূরাজনৈতিক প্রেক্ষাপটে নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে।

সংকট কাটিয়ে কাস্টমস বিভাগের অগ্রযাত্রা অব্যাহত রাখতে তিনি স্মার্ট কাস্টমস সুবিধা প্রদানে পদক্ষেপ গ্রহণের কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ড. মো. সহিদুল ইসলাম, খুলনা কর অঞ্চলের কর কমিশনার মো. সিরাজুল করিম, কাস্টমস, এক্সাইস ও ভ্যাট (আপিল) কমিশনার শেখ আবু ফয়সল মো. মুরাদ, কাস্টমস, এক্সাইস ও ভ্যাট কমিশনার সৈয়দ আতিকুর রহমান, খুলনা চেম্বার অব কমার্সের সহসভাপতি মোস্তফা জেসান ভুট্টো ও বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি শেখ লিয়াকত হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর