মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অপতথ্য দমন করার উপায় আমাদের বের করতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অপতথ্য দমন করার উপায় আমাদের বের করতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা যতটা দরকার ঠিক ততটুকুই অপতথ্যকে দমন করা দরকার। এ ব্যাপারেও কারও কোনো দ্বিমত  নেই। আবার একই সঙ্গে অপতথ্য যে সমাজে আছে এ ব্যাপারেও কারও কোনো দ্বিমত নেই। অপতথ্য দমন করার উপায় আমাদের বের করতে হবে এ বিষয়ে সবার সহযোগিতা চান। এসময় নিজ মন্ত্রণালয়ের প্রতিটি ক্ষেত্রে আরও স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার চেষ্টা করা হবে বলেও উল্লেখ করেন তিনি। গতকাল তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় প্রেস ক্লাবের নেতাদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন। মতবিনিময়ের শুরুতে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন কমিটির পক্ষে প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এ সময় ফরিদা ইয়াসমিন বলেন, তথ্য মন্ত্রণালয়কে বেশি নিজেদের মনে হয়, আপন মনে হয়। আপনাকে সাংবাদিকদের সুখে-দুঃখে সবসময় পাশে চাই। আমরা গুজব অপসাংবাদিকতা রোধসহ নানা বিষয়ে একত্রে কাজ করতে চাই। সাংবাদিকদের পেশাগত উন্নয়নে তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে জাতীয় প্রেস ক্লাব যৌথভাবে একত্রে অনেক কাজই করতে পারে। মতবিনিময় সভায় আওয়ামী লীগের ইশতেহারে থাকা জাতীয় প্রেস ক্লাবের উন্নয়ন তথা ২১তলা ভবন নিয়েও আলোচনা হয়। এ সময় তথ্য প্রতিমন্ত্রীর কাছে ২১তলা ভবনের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) হস্তান্তর করা হয়।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত আরও বলেন, এই মন্ত্রণালয়ে তথ্য নিয়ে কৌশলগত এবং প্রশাসনিক দুই ধরনের বিষয়ই আছে। প্রশাসনিক বিষয়গুলো নিয়ে সারাক্ষণ ব্যস্ত থাকলে কৌশলগত বিষয়ে চিন্তা করা এবং সেগুলোকে মোকাবিলা করার রাস্তা বের করা হবে না। রাজনৈতিক বিষয়গুলো নিয়ে চিন্তা করার জন্য কিছু সময় বরাদ্দ রাখতে হবে। চিন্তা করাটাও একটা কাজ। তিনি আরও বলেন, (মন্ত্রী হিসেবে) সারাক্ষণ প্রত্যেকটা কমিটিতে, প্রত্যেকটা কাজে, প্রত্যেকটা সিদ্ধান্ত গ্রহণে যুক্ত থাকলে মৌলিক জায়গাগুলোতে সমাধান বের করা সহজ হবে না। তাই সব সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তিনি থাকতে চান না বলে উল্লেখ করেন। বলেন, পেশাদারিত্বের সঙ্গে যদি কমিটি তৈরি হয় এবং স্বচ্ছতার সঙ্গে সিদ্ধান্ত গ্রহণ করা হয় সেক্ষেত্রে মন্ত্রণালয়ের প্রধান হিসেবে তার না থাকলেও চলবে।

মতবিনিময়কালে জাতীয় প্রেস ক্লাবের সহসভাপতি রেজওয়ানুল হক রাজা ডিএফপি যেন সঠিক প্রচার তালিকা প্রকাশ করে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী জাতীয় প্রেস ক্লাবের সামনে সচিবালয়ের নামে থাকা মেট্রোরেল স্টেশনটি প্রেস ক্লাবের নামে করার বিষয়ে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান। এ সময় আরও উপস্থিত ছিলেন, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সচিব আইয়ুব ভূঁইয়া ও আশরাফ আলী, নির্বাহী সদস্য ফরিদ হোসেন, শাহনাজ সিদ্দিকী সোমা, কল্যাণ সাহা, জুলহাস আলম, মমিন হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর