মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আবারও বাড়ল পিঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক

আবারও বাড়ল পিঁয়াজের দাম

কয়েকদিন আগেও রাজধানীতে পিঁয়াজ ৭০ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। হঠাৎ রবিবার থেকে পিঁয়াজের দাম বাড়তে শুরু করে। রবিবার পিঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও গতকাল তা ১০০ টাকা ছাড়িয়ে গেছে। বেশির ভাগ দোকানেই নতুন পিঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। গতকাল রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দাম বাড়ার এ তথ্য পাওয়া গেছে। মালিবাগ বাজারের মুদি দোকানদার শরিফুদ্দিন বলেন, পাইকারিতে দাম বাড়ায় খুচরা পর্যায়ে প্রভাব পড়েছে। সকালে দোকানে বিক্রির জন্য কয়েক পাল্লা পিঁয়াজ কিনে এনেছি। সেখানে প্রতি পাল্লা (৫ কেজিতে এক পাল্লা) দাম পড়েছে ৪৭০ টাকা (প্রতি কেজি ৯৪ টাকা)। এরপর রয়েছে পরিবহন খরচ। সব মিলিয়ে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি করছি ১০০ টাকায়। তিন দিন আগে পাইকারি পিঁয়াজ কিনেছি ৭০ টাকা কেজি। তখন বিক্রি করেছি ৮০ টাকা কেজি দরে। রবিবার থেকে হঠাৎ পিঁয়াজের দাম বেড়ে গেছে।

রামপুরা বাজারের পিঁয়াজ ব্যবসায়ী মারুফ হোসেন বলেন, ‘পাবনা থেকে পিঁয়াজ কিনে এনে এখানে খুচরা বিক্রি করি। এ ছাড়া মাঝেমধ্যে ঢাকার কারওয়ান বাজার থেকে পিঁয়াজ আনি। পাবনাতেই এখন প্রতি কেজি পিঁয়াজ কেনা পড়ছে ৮০ থেকে ৮৫ টাকা। পরিবহনসহ অন্যান্য খরচ মিলিয়ে ঢাকার খুচরা বাজারে সেই পিঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকায়। পাবনা থেকে আমাকে গতকাল জানিয়েছে সেখানে প্রতি মণ ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। মূলত রবিবার থেকেই এমন দাম বেড়েছে।’

তিনি আরও বলেন, ‘নতুন বা মুড়িকাটা পিঁয়াজ তোলা শেষের দিকে। প্রায় দেড় মাস আগে এই পিঁয়াজ বাজারে আসে। এখন কৃষকের সেই পিঁয়াজ শেষের দিকে। ফলে সরবরাহ কমতে শুরু করেছে। চাহিদার তুলনায় সরবরাহ না থাকায় হঠাৎ পিঁয়াজের দাম বেড়ে গেছে। এখন কৃষকের মূল পিঁয়াজ বাজার আসতে কিছুদিন সময় লাগবে। সে পর্যন্ত এমন বাড়তি দাম থাকতে পারে।

মালিবাগ বাজারে পিঁয়াজ কিনতে আসা ভোক্তা হামিদুর রহমান বলেন, বাজার কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। দাম বাড়ার কারণে সবকিছু ঠিকমতো কিনতে পারছি না। পিঁয়াজ কিনতে গিয়ে জানলাম দাম বেড়ে গেছে। এক কেজি পিঁয়াজের দাম ১০০ টাকা। তাই আধা কেজি কিনলাম। দাম এভাবে বাড়তে থাকলে নিম্ন আয়ের মানুষের সংসার পরিচালনা আরও কঠিন হয়ে পড়বে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর