বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
মুসল্লিদের প্রবেশ শুরু

প্রথম ধাপের ইজতেমা শুরু শুক্রবার

আফজাল, টঙ্গী

রাজধানীর সন্নিকটে কহর দরিয়া-খ্যাত টঙ্গীর তুরাগ নদের তীরে ১৬০ একর জমির বিস্তৃত ময়দানে প্রথম ধাপের ইজতেমা শুক্রবার শুরু হবে। ৪ ফেব্রুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্ব। ইজতেমা উপলক্ষে বিভিন্ন জেলার মুসল্লিরা গতকল থেকেই ময়দানে প্রবেশ শুরু করেছেন। জায়গা না পাওয়ার আশঙ্কায় দুই দিন আগেই ময়দানে প্রবেশ করে জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিয়েছেন। গতকাল নোয়াখালী, চুয়াডাঙ্গা, কক্সবাজার, চৌমুহনী, চাঁদপুর, নেত্রকোনা, সিলেটসহ বিভিন্ন জেলার শত শত মুসল্লি ময়দানে অবস্থান নিয়েছেন। অন্যান্য জেলার মুসল্লিরা ময়দানমুখী রয়েছেন। কক্সবাজারের চকরিয়া এলাকার জামাতবদ্ধ সাথি মো. ইদ্দিস আলী (৫৫) ও মো. ফিরোজ মাহমুদ (৫৪) বলেন, ‘যদি জায়গা না পাই, এজন্য আগেই চলে এসেছি। গত বছর জায়গা না পেয়ে ময়দানের বাইরে থাকতে হয়েছে। তাই এবার আগেই এসে জায়গা নিয়েছি।’

প্রথম পর্ব শেষ হওয়ার পর চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি শুরু হবে  দ্বিতীয় পর্ব। এরপর ১১ ফেব্রুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে উভয় পর্বের বিশ্ব ইজতেমা।

র‌্যাবের ব্রিফিং : গতকাল বিকালে ইজতেমা মাঠের নিরাপত্তাব্যবস্থা সংক্রান্ত বিষয়ে ময়দান প্রাঙ্গণে বিদেশি খিত্তায় র‌্যাবের পক্ষ থেকে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এ সময় র‌্যাব-১ এর নির্বাহী কর্মকর্তা মোস্তাক আহম্মেদ বলেন, মুসল্লিদের সেবায় এবারও বেশ কয়েকটি স্তরে নিরাপত্তাব্যবস্থা থাকবে। সাদা পোশাকে বেশ কয়েকটি টিম থাকবে। এ ছাড়া মোটরসাইকেল টহল, পিকআপ টহল, আকাশপথে হেলিকপ্টার টহল, জলপথে টহলসহ বিভিন্নভাবে সেবা প্রদান করবে। ইজতেমা শুরুর আরও দুই দিন বাকি রয়েছে, আমরা দেখছি কোথায় কোথায় সমস্যা হতে পারে, সে বিষয়টি চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি আরও  বলেন, ময়দান ও আশপাশ এলাকা নিরাপত্তাবলয়ে রাখতে র‌্যাব-১ ও ঢাকার অন্যান্য ব্যাটালিয়ন থেকে র‌্যাব সদস্যরা উপস্থিত থাকবে। দুই পক্ষের সঙ্গে আমাদের বেশ কয়েকবার মিটিং হয়েছে। তাদের মতবিরোধের কারণে কোনো দ্বন্দ্ব কিংবা কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটায়। তবে তারা আমাদের আশ্বস্ত করেছেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটবে না। এ সময় র‌্যাবের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। পরে র‌্যাবের মহাপরিচালকসহ অন্য কর্মকর্তারা ময়দান পরিদর্শন করেন এবং ডগ স্কোয়াড, বোমা ডিসপোজাল টিম মহড়া দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর