বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কাল শুরু হচ্ছে জাতীয় কবিতা উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতীয় কবিতা উৎসব শুরু হচ্ছে কাল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে দুই দিনের কবিতা উৎসব উদ্বোধন করবেন কবি নির্মলেন্দু গুণ। জাতীয় কবিতা পরিষদ আয়োজিত এই উৎসবের এবারের স্লোগান, ‘যুদ্ধ গণহত্যা সহে না কবিতা’। এটি নিয়মিত আয়োজনের ৩৬তম আসর। বাংলাদেশ ছাড়াও বেশ কয়েকটি দেশের কবি ও কবিতাপ্রেমীরা অংশ নেবেন এবারের উৎসবে।

 তারা ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধ, গণহত্যাসহ সব অন্যায়ের প্রতিবাদ জানাবেন। কবিতাপাঠ, নিবেদিত কবিতা, সেমিনার, আবৃত্তি ও সংগীত থাকছে এবারের উৎসবে। ২ ফেব্রুয়ারি শেষ হবে এই উৎসব। সেদিন বিকালে জাতীয় কবিতা পরিষদ পুরস্কারপ্রাপ্ত কবিদের নাম ঘোষণা করা হবে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানায় জাতীয় কবিতা পরিষদ। সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরে বক্তৃতা করেন পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) কবি মুহাম্মদ সামাদ। এতে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত।

সংবাদ সম্মেলনে আরও বক্তৃতা করেন উৎসবের আহ্বায়ক কবি শিহাব সরকার, আসলাম সানী, দিলারা হাফিজ, নাসির আহমেদ প্রমুখ। কবি আসাদ চৌধুরী, কবি মোহাম্মদ রফিক, কবি জাহিদুল হক, কবি বুলবুল মহলানবীশ ও কবি হানিফ খানকে উৎসর্গ করা হয়েছে এবারের উৎসব।

এবারের উৎসবের পোস্টার, ব্যাকড্রপ, স্যুভেনিরের প্রচ্ছদে একাত্তরের মুক্তিযুদ্ধ ও গণহত্যার ওপর ভারতীয় শিল্পী নীরেন সেনগুপ্তর আঁকা ছবি, ১৯৩৭ সালে পাবলো পিকাসোর আঁকা বিশ্ববিখ্যাত শিল্পকর্ম ‘গোয়ের্নিকা’ ও গাজায় চলমান হত্যাকান্ডের ওপর রাশিদ বাউহামিদির শিল্পকর্ম ‘মা ও শিশু’ ব্যবহার করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর