বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কর্মী নিতে আগ্রহী মঙ্গোলিয়া ও মেসিডোনিয়া

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে কৃষি খাতে দক্ষ শ্রমিক নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত মঙ্গোলিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজেভ। একই সঙ্গে তিনি বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতেও আগ্রহ প্রকাশ করেন। গতকাল শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সঙ্গে পৃথক বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন তিনি। এর আগে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে সাক্ষাৎ করে মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে মঙ্গোলিয়ার ব্যবসা-বাণিজ্য নেই বললেই চলে। আমরা বিভিন্ন ক্ষেত্রে ব্যবসা-বাণিজ্য শুরু করতে পারি। আমাদের উন্নতমানের কার্পেট ও কম্বল তৈরি হয়। বাংলাদেশ এগুলো আমদানি করতে পারে। আমরা উন্নতমানের চিজ তৈরি করি। এদিকে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে নর্থ মেসিডোনিয়ার রাষ্ট্রদূত স্লোদোভান উজনভ সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় রাষ্ট্রদূত তাঁর দেশের সম্ভাবনাময় শ্রমবাজারে বাংলাদেশের কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ এবং এ একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা করেন। বুধবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, নর্থ মেসিডোনিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর প্রতিমন্ত্রীর সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলি খাসেফ আল হুদির সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরিতে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন। এ সময় আমিরাতের রাষ্ট্রদূতও বাংলাদেশের কর্মীদের বিভিন্ন দক্ষতার প্রশংসা করেন।

সর্বশেষ খবর