শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এবার অ্যাকশনে যাচ্ছে বিসিসি

সড়কে করা যাবে না অবৈধ পার্কিং, বসতে পারবে না ভ্রাম্যমাণ দোকান

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

এবার অ্যাকশনে যাচ্ছে বিসিসি

বরিশাল নগরীর প্রাণকেন্দ্র সদর রোডসহ ব্যস্ততম সড়কে অবৈধ যানবাহন পার্কিং ও ভ্রাম্যমাণ হকারদের জন্য কঠোর নিষেধাজ্ঞা আসছে। ৪ ফেব্রুয়ারি থেকে সড়কের পাশে গাড়ি পার্কিং কিংবা ভ্রাম্যমাণ দোকান বসালেই তাদের বিরুদ্ধে নেওয়া হবে আইনি ব্যবস্থা। মামলাসহ জরিমানা গুনতে হবে অবৈধ পার্কিং ও ভ্রাম্যমাণ হকারদের।  সিটি করপোরেশনের কঠোর অবস্থানের কারণে উদ্বিগ্ন হয়ে পড়েছে নগরীর বিভিন্ন সড়কে থাকা অন্তত ৫ হাজার হকার। যদিও সদর রোডসহ আশপাশের এলাকা যানজট মুক্ত রাখতে বরিশাল সিটি করপোরেশন এবং মেট্রোপলিটন পুলিশ যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আহসান উদ্দিন রোমেল। আহসান উদ্দিন রোমেল জানান, নগরীর সদর রোডে যানবাহনের চাপ আগের চেয়ে কয়েক গুণ বেড়েছে। সড়ক প্রশস্ত হয়নি। ব্যস্ততম সড়কের দুই পাশে সকাল থেকে রাত পর্যন্ত অসংখ্য মোটরসাইকেল অবৈধভাবে পার্কিং করে রাখা হচ্ছে। সড়কের দুই পাশ দখল করে ভ্রাম্যমাণ হকাররা নানা ব্যবসা পরিচালনা করছে। এতে সড়ক দিয়ে যানবাহন এবং পথচারী চলাচলে সমস্যা হচ্ছে। সুষ্ঠুভাবে যানবাহন এবং পথচারী চলাচলের জন্য সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশ সড়কে অবৈধ পার্কিং এবং ভাসমান হকার রোধে নানা পরিকল্পনা নিয়েছে। নতুন পরিকল্পপনা বাস্তবায়নে গত কিছুদিন ধরে নগরীজুড়ে মাইকিং করা হয়েছে। ৪ ফেব্রুয়ারি থেকে নতুন পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত হয়েছে। এদিকে সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশের কঠোর হুঁশিয়ারিতে উদ্বিগ্ন হয়ে পড়েছে নগরীর বিভিন্ন সড়কের অন্তত ৫ হাজার ভাসমান হকার ও ক্ষুদ্র ব্যবসায়ী। সড়কের পাশে ব্যবসা চালাতে না পাড়লে তারা কোথায় যাবেন কী করে সংসারের ব্যয় নির্বাহ করবেন তা নিয়ে দুশ্চিন্তা ভর করেছে তাদের মাঝে। সদর রোড, হেমায়েত উদ্দিন রোড, চকবাজার, বাজার রোড, বাংলাবাজার, হাসপাতাল রোড, নথুল্লাবাদ, পোর্ট রোড, বান্দ রোড, সাগরদী বাজার, রূপাতলী, চৌমাথা, নতুনবাজার ও বটতলা সড়কে হাজার হাজার ভ্রাম্যমাণ হকার ও ক্ষুদ্র ব্যবসায়ী উচ্ছেদ আতঙ্কে ভুগছেন। তাদের দাবি, সিটি করপোরেশন তাদের উচ্ছেদের আগে একটি বিকল্প স্থানের ব্যবস্থা করুক। বিকল্প ব্যবস্থা না করে সড়ক থেকে উচ্ছেদ করা হলে অন্তত ৫ হাজার হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীর জীবন অনিশ্চয়তায় পড়বে। সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আহসান উদ্দিন রোমেল জানান, বিসিসি এবং বিএমপির সমন্বয় সভার সিদ্ধান্ত অনুযায়ী ৪ ফেব্রুয়ারি থেকে সদর রোডে অবৈধ পার্কিং এবং ভ্রাম্যমাণ দোকান বসানোর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

পরবর্তীতে হেমায়েত উদ্দিন রোড, ফজলুল হক এভিনিউ, বাংলাবাজার, নতুনবাজার, নথুল্লাবাদ এবং রূপাতলী এলাকায় একই নিষেধাজ্ঞা জারি করা হবে। প্রাথমিকভাবে নিষেধাজ্ঞা বাস্তবায়নে বিবির পুকুরের দক্ষিণ এবং পূর্ব পাড়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

বিএমপির ট্রাফিক বিভাগের উপকমিশনার এস এম তানভীর আরাফাত জানান, যানজট নিরসনের জন্য ৪ ফেব্রুয়ারি থেকে সড়কের পাশে ভ্রাম্যমাণ হকার নিয়ন্ত্রণে গুরুত্ব দেওয়া হবে। সড়কের পাশে যাতে কোনো ভাসমান হকার বসতে না পারে সে জন্য পুলিশ কঠোর ভূমিকায় থাকবে। পার্কিংয়ের বিকল্প ব্যবস্থা গ্রহণের পর অবৈধ পার্কিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর