সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দেড় মাস বয়সী শিশুর টিকা সংকট

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দেড় মাস বয়সী শিশুর টিকা সংকট

চট্টগ্রামে দেড় মাস বয়সী শিশুর অতিপ্রয়োজনীয় পেন্টাভ্যালেন্ট ভ্যাকসিন ও নিউমোকক্কাল কনজুগেট ভ্যাকসিন (পিসিভি) এর সংকট দেখা দিয়েছে। এর মধ্যে জেলা সিভিল সার্জন   কার্যালয়ে কিছু পেন্টাভ্যালেন্ট ভ্যাকসিন থাকলেও পিসিভি ভ্যাকসিন নেই। ফলে কোনো উপজেলায় এই ভ্যাকসিনের চাহিদা থাকলে তা দেওয়া যাবে কি না শঙ্কা আছে। বর্তমানে কিছু উপজেলায় সামান্য আছে, কিছু উপজেলায় নেই- এমন অবস্থা। তবে আজ সোমবার শিশুর এই টিকার একটি চালান দেশে আসার কথা রয়েছে। এটি আসলে সংকট নিরসন হবে।

স্বাস্থ্য অধিদফতরের অধীন সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) আওতায় সরকারিভাবে বিনামূল্যে এসব টিকা দেওয়া হয়। ইপিআই এর আওতায় শিশুর জন্মের দেড় মাস পর এ টিকার প্রথম ডোজ দেওয়া হয়। পরবর্তী ডোজ এক মাস পরপর দেওয়া হয়। পিসিভি (নিউমোনিয়া প্রতিষেধক) দেওয়া হয় শিশুর ডান পায়ে এবং পেন্টাভ্যালেন্ট (ডিপথেরিয়া, হুপিংকাশি, টিটেনাস, হেপাটাইটিস ও ইনফ্লুয়েঞ্জা- এই   পাঁচটি রোগের প্রতিষেধক) দেওয়া হয় বাম  পায়ে। সরকার টিকাগুলো বেলজিয়াম থেকে আমদানি করে।

জানা যায়, গত বছরের ডিসেম্বর থেকে এ দুটি টিকার সংকট দেখা দেয়। পরে ১৮ জানুয়ারি সরকার থেকে চট্টগ্রামে ৫৮ হাজার ডোজ টিকা দেওয়া হয়। এসব টিকা চট্টগ্রামের ১৫ উপজেলা এবং নগরের সাতটি জোনে সরবরাহ করা হয়। তবে চট্টগ্রামে প্রতি মাসে এ দুটি টিকার চাহিদা ৬৮ হাজার ডোজ। কিন্তু চাহিদার কম আসায় টিকা দুটির সংকট দেখা দেয়। তবে ইতোমধ্যে সরবরাহকৃত টিকা কয়েকটি উপজেলা নেয়নি। তাই কিছু টিকা ইপিআই কেন্দ্রে আছে। তাছাড়া, আগের সরবরাহকৃত ১৪ হাজার পেন্টা ভ্যাকসিনও আছে।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ ও নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার শামীম বলেন, জেলা ইপিআই কার্যালয়ে টিকা স্টক রাখা হয় না। কেন্দ্র থেকে যা আসে তা সরবরাহ করে দেওয়া হয়। তাছাড়া, এখন যে সংকট তা কেবল চট্টগ্রাম নয়, এটি সিস্টেমেটিক। টিকা একটি চলমান কর্মসূচি। চাহিদার বিপরীতে কমও থাকতে পারে। তবে কোনো শিশু টিকার বাইরে থাকবে না। পরে টিকা এলে তাকে অবশ্যই টিকার আওতায় আনা হবে। আর টিকাগুলো নির্দিষ্ট সময়ের পরও দেওয়া যায়।

জানা যায়, সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) আওতায় জন্মের পর থেকে ২৩ মাস বয়সের মধ্যে ১০টি বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে শিশুদের বিনামূল্যে গুরুত্বপূর্ণ টিকা দেওয়া হয়। টিকাগুলো হলো- যক্ষ্মা, পোলিও, ডিফথেরিয়া, হুপিং কাশি, ধনুষ্টংকার, হেপাটাইটিস-বি, হিমোফাইলিস ইনফ্লুয়েঞ্জা-বি জনিত রোগ, হাম, নিউমোকক্কাল জনিত নিউমোনিয়া ও রুবেলা। সংক্রামক রোগ ব্যাধি থেকে রক্ষা পেতে টিকাগুলো দেওয়া অতিজরুরি।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর