সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

১২ কেজির এলপিজির দাম ১৪৭৪ টাকা

নিজস্ব প্রতিবেদক

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য সমন্বয় করা হয়েছে। ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ৪১ টাকা বৃদ্ধি করে ১ হাজার ৪৭৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গতকাল বিকালে বিইআরসির সদস্য মো. ইয়ামিন চৌধুরী নতুন এই দাম ঘোষণা করেন। যা গতকাল সন্ধ্যা থেকেই কার্যকর করা হয়।

নতুন দাম অনুযায়ী ফেব্রুয়ারি মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৭৪ টাকা। জানুয়ারিতে দাম ছিল ১ হাজার ৪৩৩ টাকা। বিইআরসির পক্ষ থেকে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্ববাজারে এলপিজির দাম কিছুটা বেড়েছে। এ কারণে দেশের বাজারেও দাম বেড়েছে।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি। বিইআরসির নতুন দর অনুযায়ী বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ১২২ টাকা ৮৬ পয়সা, যা গত মাসে ছিল ১১৯ টাকা ৪০ পয়সা। এ হিসেবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে।

তবে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম বাড়ানো হয়নি। গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটোগ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে। প্রতি লিটার ৬৭ টাকা ৬৮ পয়সা। যা এতদিন ছিল ৬৫ টাকা ৭৬ পয়সা।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর