সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
এক ডজন সংসদীয় স্থায়ী কমিটি গঠন

প্রধানমন্ত্রীর নিজ হাতে লেখা খাতা সংসদের আর্কাইভে সংরক্ষণ করা হবে

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের সংসদীয় কমিটি গঠনে এবারও ভিন্ন ধরনের চমক সৃষ্টি করেছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কখনো রাত জেগে, কখনো নাস্তার টেবিলে বসে কাগজে কলমে নিজ হাতে ৫০টি কমিটির সভাপতি ও সদস্যের নাম লিখেছেন তিনি। তাঁর নিজ হাতে লিখিত কমিটির নামের খাতাটি সংসদের আর্কাইভে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনে গতকাল (রবিবার) চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব করেন। পরে সংসদে এমপিদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হয়।

এ সময় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, দ্বাদশ সংসদের ৫০টি কমিটি গঠনের জন্য প্রধানমন্ত্রী নিজ হাতে রাত জেগে সভাপতিসহ সদস্যদের নাম লিখে দিয়েছেন। সে খাতাটি আমার হাতে। প্রধানমন্ত্রীর এ হাতে লেখা খাতাটি সংসদের আর্কাইভে সংরক্ষণ করার জন্য দাবি জানান তিনি।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর বক্তব্যকে সমর্থন করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদকে জানান, প্রধানমন্ত্রী গত বারের মতো (একাদশ সংসদ) এবারও নিজ হাতে রাত জেগে কমিটির সদস্যদের নাম লিখে দিয়েছেন। তার হাতে লেখা এ খাতাটি সংসদের আর্কাইভে সংরক্ষণ করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজে সভাপতি হিসেবে নাম প্রস্তাব করে দ্বাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটি গঠন করেন। কমিটির অন্য সদস্যরা হলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, সংসদের বিরোধীদলীয় (জাপা) নেতা গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ, আবদুল লতিফ সিদ্দিকী, শামসুল হক টুকু, ডা. দীপু মনি, নূর-ই-আলম চৌধুরী এবং এ কে এম রেজাউল করিম তানসেন। এরপর সরকারি হিসাব সম্পর্কিত কমিটি গঠনে প্রস্তাব করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এ কমিটির সভাপতি হয়েছেন জাতীয় পার্টির এমপি হাফিজ উদ্দিন আহমেদ। কমিটির সদস্যরা হলেন- খোরশেদ আলম, আশরাফ আলী খান খসরু, সৈয়দ মোহম্মদ ইবরাহিম, আলাউদ্দীন আহমেদ চৌধুরী, নুরুজ্জামান আহমেদ, সিদ্দিকুর রহমান পাটোয়ারী এবং আনোয়ারুল আশরাফ খান। সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন আবুল কালাম আজাদ। কমিটির সদস্যরা হলেন- মোরশেদ আলম, আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহমেদ চৌধুরী, নুরুজ্জামান আহমেদ, সিদ্দিকুর রহমান পাটোয়ারী ও আনোয়ারুল আশরাফ খান।

অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন এমপি ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। কমিটির সদস্যরা হলেন, নূর-ই-আলম চৌধুরী, সালমান এফ রহমান, মাহবুব-উল আলম হানিফ, রশীদুজ্জামান, নজরুল ইসলাম, প্রাণ গোপাল দত্ত, আবদুর ওয়াদুদ এবং শাহরিয়ার আলম। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন মো. সাদিক। কমিটির সদস্যরা হলেন- ভারপ্রাপ্ত মন্ত্রী বা প্রতিমন্ত্রী, নূর-ই-আলম চৌধুরী, বীরেন শিকদার, শরীফ আহমেদ, মোতাহেরুল ইসলাম চৌধুরী, সাদাত আকবার, আসাদুজ্জামান আসাদ এবং শাহ সরওয়ার করিম। সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন মুহিবুর রহমান মানিক। এ কমিটির সদস্যরা হলেন, মুজিবুল হক, রফিকুল ইসলাম, কামাল আহমেদ মজুমদার, শফিকুর রহমান, ওমর ফারুক চৌধুরী এবং একে এম মোস্তাফিজুর রহমান। বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে গোলাম দস্তগীর গাজীকে।

কমিটির সদস্যরা হলেন, জাহাঙ্গীর কবির নানক, মো. আনোয়ারুল আজীম (আনার), আনোয়ারুল আশরাফ খান, আবদুল মোমিন মন্ডল, ওয়াকিল উদ্দিন, খান আহমেদ শুভ, রাগেবুল আহসান রিপু, মো. নাসের শাহরিয়ার জাহেদী। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাজ্জাদুল হাসানকে। কমিটির সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান, শেখ তন্ময়, মহিউদ্দিন বাচ্চু, শফিউল আলম চৌধুরী, খসরু চৌধুরী।

শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আমির হোসেন আমুকে। কমিটির সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী, কামাল আহমেদ মজুমদার, মির্জা আজম, শামীম ওসমান, আবদুল ওয়াদুদ, আবদুল লতিফ সিদ্দিকী, মোহিত উর রহমান, এ বি এম আনিছুজ্জামান। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে শফিকুল ইসলাম শফিকে। কমিটির সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী, আবুল হাসানাত আবদুল্লাহ, সাঈদ খোকন, সানোয়ার হোসেন, মতিউর রহমান, ইকবাল হোসেন, রেজাউল হক চৌধুরী, মোহাম্মদ আলী। খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে শাজাহান খানকে। কমিটির সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী, মকবুল হোসেন, আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, মোস্তফা আলম, মোহাম্মদ আহসানুল হক চৌধুরী ডিউক, এস এম কামাল হোসেন, এস এ কে একরামুজ্জামান, খান মোহাম্মদ সাইফুল আর মেহেদী। নূর-ই-আলম চৌধুরীকে সভাপতি করে সংসদ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- র আ ম উবায়দুল মুক্তাদির, ইকবালুর রহিম, আবু সাইদ আল মাহমুদ স্বপন, আবু জাহিদ, আশিকুল্লাহ রফিক, কাজী নাবিল আহমেদ, সানোয়ার হোসেন, সাজ্জাদুল হাসান, এস এম শাহজাদা, এ কে এম মোস্তাফিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর