মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শেকৃবি ভেটেরিনারিতে দেওয়া হচ্ছে বেসরকারি ক্লিনিকের প্রেসক্রিপশন

শেকৃবি প্রতিনিধি

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ভেটেরিনারি হাসপাতালের সার্জনের বিরুদ্ধে সরকারি হাসপাতালের প্যাডে প্রেসক্রিপশন না লিখে বেসরকারি একটি ক্লিনিকের প্যাড ব্যবহার করার অভিযোগ উঠেছে। একই সঙ্গে অফিস আদেশ ভঙ্গ করে ছয় গুণ বেশি ভিজিট ও মাইনর সার্জারি ফি দিগুণ আদায় করার অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ক্লিনিক ঘুরে দেখা যায়, হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডা. রূপ কুমার হাসপাতালে গবাদিপশুর (ছাগল) চিকিৎসা নিতে আসা ব্যক্তির কাছ থেকে ভিজিট আদায় করছেন ৩০০ টাকা। মাইনর সার্জারি খরচ বাবদ নেওয়া হচ্ছে ২০০ টাকা। এ ছাড়া পশু নিয়ে আসা ব্যক্তিদের প্রেসক্রিপশন করছেন ‘ভেট অ্যান্ড পেট কেয়ার’ নামে একটি বেসরকারি ক্লিনিকের প্যাডে। সে প্যাডে আবার চিকিৎসক হিসেবে রুপ কুমারের নাম, ফোন নম্বর ও ঠিকানা হিসেবে ঢাকার লালমাটিয়ায় অবস্থিত ক্লিনিকের ঠিকানা উল্লেখ আছে। খোঁজ নিয়ে জানা যায়, ওই ক্লিনিকটি বিশ্ববিদ্যালয়ের ডিন ড. কে বি এম সাইফুল ইসলামের। আরও জানা যায়, ২০২০ সালের অফিস আদেশ অনুযায়ী গবাদিপশু চিকিৎসায় রেজিস্ট্রেশন (ভিজিট) ফি ৫০ টাকা এবং মাইনর সার্জারি ফি ১০০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছিল। এ বিষয়ে ডা. রুপ কুমার বলেন, ‘এখন পর্যন্ত ভিজিট নির্ধারণ করে দেওয়া হয়নি। ডিন স্যারের (ড. কে বি এম সাইফুল ইসলামের) নির্দেশক্রমে ৩০০ টাকা ভিজিট এবং ওষুধ, সার্জারির জন্য যথা অনুযায়ী টাকা নিচ্ছি। ডিন স্যারের নির্দেশেই স্যারের ব্যক্তিগত ক্লিনিকের প্যাড ব্যবহার করছি’। তবে অভিযোগ অস্বীকার করে এ বিষয়ে এএসভিএম অনুষদের ডিন ড. কে বি এম সাইফুল ইসলাম বলেন, ‘আমি প্যাড ব্যবহার করতে আমার ক্লিনিকের কথা বলিনি। ২০২০ সালে একটি মূল্য তালিকা প্রণয়ন করা হয়েছিল, সে অনুযায়ী টাকা নেওয়া হচ্ছে’।

৫ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত ভবনে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ক্লিনিক ও টিচিং হাসপাতালটি চালু হয় গত বছর মে মাসে। সেখানে গত ১৯ ডিসেম্বর স্থায়ীভাবে ডা. রুপ কুমার ভেট সার্জন হিসেবে নিয়োগ পান। এর আগে থেকেই তিনি ওই বেসরকারি ক্লিনিকটির সঙ্গে জড়িত ছিলেন।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর