বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সিলেটে ভয়ংকর চাকরির ফাঁদ

সরকারি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণার চেষ্টা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটজুড়ে চাকরির ভয়ংকর ফাঁদ পেতে আছে প্রতারক চক্র। কয়েক দিন পর পর বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে টাকা। এসব ঘটনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে থানায় অভিযোগ করা হলেও প্রতারক চক্রের সদস্যরা রয়ে গেছে অধরা। তবে পুলিশ বলছে, চক্রটিকে চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টায় রয়েছে তারা।

প্রতারকচক্র সর্বশেষ টার্গেট করে ওসমানী মেডিকেল কলেজ এবং ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে। কয়েকদিন ধরে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ছয়টি পদে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির একটি পত্রিকা কাটিং সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন পদে জনবল নিয়োগের কথা উল্লেখ করা হলেও ভুয়া বিজ্ঞপ্তিটিতে নিয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে দেওয়া হয়েছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের নাম। বিজ্ঞপ্তিদাতা হিসেবেও মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তীর নাম ও স্বাক্ষর ব্যবহার করা হয়েছে। প্রতারণার বিষয়টি টের পেয়ে গতকাল কোতোয়ালি থানায় জিডি করেছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের সচিব মামুনুর রশিদ। মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শিশির রঞ্জন চক্রবর্তী জানান, ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করে প্রতারক চক্র প্রতারণার চেষ্টা করছে। বিষয়টি জানার পর কলেজের পক্ষ থেকে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসের শুরুতে একইভাবে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন পদে জনবল নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি অনলাইনে প্রচার করে     প্রতারক চক্র। বিজ্ঞপ্তিতে নিয়োগকর্তা হিসেবে    প্রতারক চক্র ওই হাসপাতালের প্রাক্তন এক পরিচালকের নামও উল্লেখ করে। ঘটনাটি দৃষ্টিগোচর হওয়ার পর গত ৫ ডিসেম্বর হাসপাতালের পক্ষ থেকে ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফ কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করেন। 

এরও আগে গত বছরের নভেম্বর মাসে সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে জনবল নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে প্রতারক চক্র। এ ঘটনায় হাসপাতালটির আবাসিক মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ মিজানুর রহমান গত ১৫ নভেম্বর কোতোয়ালি থানায় জিডি করেন। ওই বিজ্ঞপ্তিটি ‘সিলেট জবস’ নামের একটি অনলাইন থেকে প্রচার করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তির সঙ্গে প্রতারক চক্র যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বরও ব্যবহার করে। হাসপাতালের পক্ষ থেকে জিডি করার পরও মোবাইল ফোনটি সচল ছিল। কিন্তু পুলিশ তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মোবাইল ফোনের মালিককে শনাক্ত করতে পারেনি। 

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতারক চক্রটি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে যোগাযোগের জন্য কখনো ইমেইল ঠিকানা আবার কখনো মোবাইল ফোন নম্বর ব্যবহার করে। কেউ ইমেইলে বায়োডাটা পাঠালে কিংবা ফোনে যোগাযোগ করলে তাকে চাকরি পাইয়ে দেওয়ার নামে প্রথমে মোটা অঙ্কের টাকার চুক্তি করে। পরে ধাপে ধাপে টাকা হাতিয়ে নিয়ে যোগাযোগ বন্ধ করে দেয়।

এ প্রসঙ্গে সিলেট মহানগর পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখ জানান, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি প্রচারের ঘটনায় মেডিকেল কলেজের পক্ষ থেকে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এ ছাড়া এর আগেও এরকম প্রতারণার অভিযোগে থানায় কয়েকটি জিডি হয়েছে। সবগুলো অভিযোগ আমলে নিয়ে পুলিশ তদন্তে নেমেছে।

সর্বশেষ খবর