বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

২২৭৭ কোটি টাকার ক্রয় দরপ্রস্তাব অনুমোদন

‘শ্রীকাইল গ্যাসক্ষেত্রের জন্য ওয়েলহেড কমপ্রেসর সংগ্রহ’ প্রকল্পে ব্যয় হবে ১৭৮ কোটি ২৫ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের আওতায় একটি লটের পূর্ত কাজের ঠিকাদার নিয়োগ ও তিন কার্গো এলএনজি আমদানিসহ ৭টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২২৭৭ কোটি ৩১ লাখ টাকা। গতকাল (বুধবার) বাংলাদেশ সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা প্রস্তাবগুলো অনুমোদন করে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০২৪ সালের দ্বিতীয় এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় সভা হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয়ের প্রস্তাবগুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৪টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি প্রস্তাব ছিল। এতে মোট ব্যয় হবে ২ হাজার ২৭৭ কোটি ৩১ লাখ ৯ হাজার ৪৩১ টাকা। অতিরিক্ত সচিব বলেন, ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০৬, লট নং-১২বির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৬৮ কোটি ৩৮ লাখ ৪৯ হাজার ৭৭৮ টাকা। তিনি বলেন, পুরাতন ব্রহ্মপুত্র নদের খনন (প্যাকেজ-৩, লট-২) এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ প্রকল্পে ব্যয় হবে ৭৬ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ১০০ টাকা। সভায় পুরাতন ব্রহ্মপুত্র নদের খনন (প্যাকেজ-৩, লট-৩) এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৭৯ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার ৪৯৯ টাকা। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের ৫ম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। এই এলএনজি ক্রয়ে ব্যয় হবে ৪২৫ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ৯০৪ টাকা।

তিনি বলেন, অপর এক প্রস্তাবের মাধ্যমে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের ষষ্ঠ) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে  ৪২৫ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ৯০৪ টাকা। সভায়, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের সপ্তম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি এমএমবিটিইউ ৯.৭৭ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে ব্যয় হবে ৪২২ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৬৪০ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘শ্রীকাইল গ্যাসক্ষেত্রের জন্য ওয়েলহেড কমপ্রেসর সংগ্রহ’ প্রকল্পের আওতায় ইপিসি ঠিকাদার নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে ১৭৮ কোটি ২৫ লাখ ২০ হাজার ৬০৬ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর