শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামে জরায়ুমুখ ক্যান্সার শনাক্তে অ্যাকশন প্ল্যান

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে জরায়ুমুখ ক্যান্সারের রোগী কত- এ তথ্য নেই। বিচ্ছিন্নভাবে রোগ শনাক্ত এবং চিকিৎসা চললেও সমন্বিত তথ্যের সংকট আছে। ফলে রোগটি  নিয়ে চিকিৎসা, চিকিৎসা নিয়ে গবেষণা ও সেবার পরিকল্পনা নেই। তবে এবার চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের গাইনি বিভাগ চট্টগ্রামে জরায়ুমুখ রোগীর সংখ্যা নির্ণয়ের উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে  চট্টগ্রামের সরকারি বেসরকারি হাসপাতাল-ক্লিনিককে তথ্য সংগ্রহের জন্য বলা হয়েছে। এ কর্মসূচিতে সহযোগিতা করছে চট্টগ্রাম জরায়ুমুখ ক্যান্সার নির্মুল কমিটি। কমিটি তথ্য সংগ্রহের পর তৈরি করবে চিকিৎসায় অ্যাকশন প্ল্যান।

জানা যায়, চমেক হাসপাতালের গাইনি বিভাগে দৈনিক ২০ থেকে ২৫ জন মহিলা জরায়ুমুখ ক্যান্সার স্ক্রিনিং করেন। একইভাবে ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং নগরের বেসরকারি হাসপাতাল-ক্লিনিকেও নিয়মিত স্ক্রিনিং হয়। কিন্তু এসব তথ্য বিচ্ছিন্নই থেকে যায়। এবার চমেক হাসপাতালের গাইনি বিভাগ ও চট্টগ্রাম জরায়ুমুখ ক্যান্সার নির্মুল কমিটি জানুয়ারি থেকে জুন পর্যন্ত চট্টগ্রামের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করে শনাক্তকৃত রোগীর পরিসংখ্যান নির্ণয় করবে।

এ সংখ্যার ওপর ভিত্তি করে চিকিৎসা ব্যবস্থাপনার কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে। গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহানা বেগম শেলী বলেন, জরায়ুমুখ ক্যান্সার শনাক্তে স্ক্রিনিংয়ের নির্দিষ্ট তথ্য সংগ্রহ করে ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়। মহিলারা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে স্তন ক্যান্সারে। এরপর আছে জরায়ুমুখ ক্যান্সার। জরায়ুমুখ ক্যান্সার রোগীর চিকিৎসায় ২০টি শয্যা আছে। তবে  অধিকাংশ রোগীই বহির্বিভাগে চিকিৎসা গ্রহণ করে চলে যায়। যথাসময়ে শনাক্ত করা গেলে এ রোগ ভালো হয়। চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা যায়, স্ক্রিনিংয়ের মাধ্যমে জরায়ুমুখ ক্যান্সার শনাক্ত করা যায়। এ কারণে ২২ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত পালিত জরায়ুমুখ ক্যান্সার সচেতনতা সপ্তাহে এবারের প্রতিপাদ্য রাখা হয় ‘লার্ন প্রিভেনশন স্ক্রিনিং’। হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) নামের ভাইরাসের সংক্রমণের কারণে জরায়ুমুখ ক্যান্সারে রোগে আক্রান্ত হয়। জানা যায়, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) আওতায় সরকারি হাসপাতালে ১০-১৪ বছর বয়সী (পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত) মেয়ে শিক্ষার্থীদের বিনামূল্যে এই টিকা প্রদানের কর্মসূচি হাতে নিয়েছে। বিশ্বে জরায়ুমুখ ক্যান্সার দুই বয়সী নারীদের বেশি শনাক্ত হচ্ছে, ৩৫-৩৯ বছর এবং ৫৯-৬৪ বছর। বাংলাদেশে বেশি শনাক্ত হচ্ছে ৩৯ থেকে ৪৪ বছর বয়সী নারীদের। বাল্যবিয়ের কারণে এমনটি হচ্ছে বলে মনে করেন চিকিৎসকরা।

সর্বশেষ খবর