শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংসদে তথ্য প্রতিমন্ত্রী

ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করার সক্ষমতা তথ্য মন্ত্রণালয়ের নেই

নিজস্ব প্রতিবেদক

তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করার মতো সক্ষমতা তথ্য মন্ত্রণালয়ের নেই। তিনি বলেন, গোটা বিশ্বই আসলে অপপ্রচার ও গুজব নিয়ে চিন্তিত। গুজবমুক্ত করতে পারলে এ দেশে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির কোনো জায়গা হবে না। গতকাল বিকালে জাতীয় সংসদে সরকারদলীয় সদস্য চয়ন ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। স্বতন্ত্র এমপি সৈয়দ সায়েদুল হক সুমনের সম্পূরক প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, বঙ্গবন্ধুর পরিবারের বিভিন্ন ব্যক্তির নাম দিয়ে অনেকে ফেসবুক অ্যাকাউন্ট খোলেন, এটা সত্য। অনেক সময় আমাদের চোখেও পড়ে। এখনো হয়তো সেগুলোর ইতিবাচক দিক রয়েছে, তবে এ বিষয়ে অনেক সময় অনিশ্চয়তাও (আনসার্টেনিটি) থাকে। সব সময় ইতিবাচকভাবে থাকবে তা কখনো আমরা বলতে পারি না। তবে কোন উৎস থেকে এগুলো খোলা হয়েছে তা জানা জরুরি। সংশ্লিষ্টদের বলেও দেওয়া আছে এ ধরনের অ্যাকাউন্ট কোনো উৎস থেকে খোলা যাবে না।

সুমনের প্রশ্ন ছিল সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে। এগুলো ফেরিফায়েড নয়। কারা করে, কোথা থেকে খোলা হয়, কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না? প্রতিমন্ত্রী জানান, এগুলো আমরা অগ্রাধিকার ভিত্তিতে দেখব। আইসিটি ডিভিশন, টেলিকমিউনিকেশন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় (কোলাবরেশন) একটা পথ বের করব, যাতে এ ধরনের অ্যাকাউন্ট খোলা বন্ধ করা যায়।

সরকারদলীয় সংসদ সদস্য চয়ন ইসলামের ফেসবুকে গুজব ছড়ানো-বিষয়ক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আলী আরাফাত বলেন, গোটা বিশ্বই আসলে অপপ্রচার ও গুজব নিয়ে চিন্তিত। কিছুদিন আগে সুইজারল্যান্ডে যে ওয়ার্ল্ড ইকোনমিক সামিট হলো, সেখানে গবেষণায় অগ্রাধিকার ভিত্তিতে বলা হয় আগামী দিনগুলোয় মানবসমাজে সবচেয়ে বড় ঝুঁকি হিসেবে আসতে পারে ডিসইনফরমেশন ও মিসইনফরমেশন। তবে সামনের বছরগুলো কী হবে তা আমরা গণমাধ্যমও অবগত আছি। আর দেশকে যদি আমরা গুজব বা অপপ্রচারমুক্ত করতে পারি, তাহলে এ দেশে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির কোনো জায়গা হবে না। কেননা এ দেশে শুধু অসত্য তথ্য ও গুজবের ওপর ভিত্তি করে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি জায়গা করে নিয়েছে। টেকনোলজি ব্যবহারে গুজব আরও জোরদার হয়েছে। তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা যেমন গুরুত্বপূর্ণ, গণমাধ্যমের স্বাধীনতা যেমন গুরুত্বপূর্ণ, গণতন্ত্র শক্তিশালী করা যেমন গুরুত্বপূর্ণ, একই সঙ্গে গুজব প্রতিহত করা, ডিসইনফরমেশন আটকে দেওয়া ও অ্যাকাউন্টেবল করা একইভাবে গুরুত্বপূর্ণ। এতেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে যৌথভাবে কাজ করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর