রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হাতুড়ি বাহিনীর ভয়ে স্বতন্ত্রের নেতা-কর্মীরা এলাকাছাড়া

রাহাত খান, বরিশাল

পটুয়াখালী-৪ আসন এলাকায় দুই উপজেলা কলাপাড়া ও রাঙ্গাবালীতে ‘হাতুড়ি বাহিনী’র অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন তৃণমূল পর্যায়ের আওয়ামী লীগ নেতা-কর্মীরা; যারা ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করেছিলেন। ভুক্তভোগীরা বলছেন, হাতুড়ি বাহিনীর হাতে তাদের জীনব বিপন্ন। বাহিনী সদস্যরা এক মাসে তৃণমূল পর্যায়ের আওয়ামী লীগের অর্ধশতাধিক নেতা-কর্মীকে হাতুড়িপেটা করেছেন। অভিযোগ উঠেছে, হাতুড়ি বাহিনীর ভয়ে অনেকে গৃহবন্দি। এলাকা ছেড়ে পালিয়েছেন অনেকে। এর পরও দুর্বৃত্তদের রোষানল থেকে বাঁচতে পারছেন না তারা।

সংসদ নির্বাচনে পটুয়াখালী-৪ আসনে প্রার্থী ছিলেন ছয়জন। এর মধ্যে ছিলেন মুহিবুর রহমান (নির্বাচিত হয়ে ইনি এখন প্রতিমন্ত্রী), কলাপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি তিনবারের সাবেক এমপি ও সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান এবং আবদুল্লাহ আল ইসলাম লিটন; আর ছিলেন স্বতন্ত্র প্রার্থী যারা দলীয় নীতি-নির্দেশনার ভিত্তিতে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ভোটের মাঠে নেমেছিলেন। স্বতন্ত্র প্রার্থীর মধ্যে যাদের গণমুখী হিসেবে পরিচিতি তাদের পক্ষে তৃণমূল নেতা-কর্মীরা কাজ করেন। নির্বাচনে জয়ী প্রার্থীর সমর্থক নামধারীরা অতি উৎসাহী হয়ে এখন হাতুড়ি বাহিনীভুক্ত। এরা স্বতন্ত্রের লোকদের ওপর হামলা চালিয়ে যাচ্ছেন। ৭ ফেব্রুয়ারি রাতে নিজ বাসার সামনে হাতুড়ি বাহিনীর হামলায় গুরুতর আহত হন কলাপাড়ার লতাচাপলী ইউনিয়ন পরিষদের দুবারের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আনসার উদ্দিন মোল্লা। দুর্বৃত্তরা তার দুই পা থেঁতলে দেয়। তাঁকে বাঁচাতে গিয়ে গুরুতর আহত হন তাঁর স্ত্রী খাদিজা বেগম। গুরুতর অবস্থায় দুজনকেই ভর্তি করা হয়েছে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপতালে। এর আগে নির্বাচনের দুই দিন পর হামলায় আহত হন আনসার মোল্লার ভাই মোশারেফ মোল্লা।

নির্বাচনের এক সপ্তাহ পর তাঁর ভাতিজা আসাদ মোল্লাকে কুপিয়েছে দুর্বৃত্তরা। নির্বাচনের দুই সপ্তাহ পর আনসার মোল্লার ভায়রার ছেলে জাহিদ হাওলাদারকে আলীপুর বাজারের দোকান থেকে নামিয়ে হাতুড়িপেটা করে দুর্বৃত্তরা। আলীপুর বাজারের থ্রি পয়েন্টে এসমাইল ও অপু গাজী নামে দুই আওয়ামী লীগ কর্মীকে হাতুড়িপেটা করা হয়। অপুকে বাঁচাতে গিয়ে তার মা-ও সন্ত্রাসী হামলায় আহত হন। এ ছাড়া গত এক মাসে বিভিন্ন সময় হাতুড়ি বাহিনীর হামলায় ইউনিয়ন শ্রমিক লীগ সভাপতি আবদুল মালেক, শিক্ষক অমল বাবু, ইউপি সদস্য মিজানুর রহমান মুসুল্লী, আওয়ামী লীগ কর্মী মাসুদ, হানিফ ও আলী হোসেন সন্ত্রাসী হামলায় আহত হন। অমল বাবুর ভাই স্বপন বাবুর দোকান ভাঙচুর করে প্রতিষ্ঠান বন্ধ করে দেয় তারা।

লতাচাপলী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক রাসেল মোল্লা জানান, মহিবুর রহমান এমপি হওয়ার পরও স্বাভাবিক ছিল এলাকার পরিবেশ। তিনি প্রতিমন্ত্রী হওয়ার পরই তাঁর অনুসারীরা হাতুড়ি বাহিনী গঠন করেন। নির্বাচনে যারা নৌকার প্রার্থীর প্রতিপক্ষ স্বতন্ত্র প্রার্থীর জন্য কাজ করেছেন তাদের ওপর জুলুম-অত্যাচার শুরু হয়। তাদের ভয়ে আওয়ামী লীগের অন্তত ২০০ নেতা-কর্মী আত্মগোপন করেছেন।

কলাপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান জানান, নির্বাচনের পর নব্য আওয়ামী লীগারদের নিয়ে একটি ‘ভাই লীগ’ সৃষ্টি হয়েছে। ভাই লীগ নামে হাতুড়ি বাহিনী জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করা প্রকৃত আওয়ামী লীগ নেতা-কর্মীদের ধরে ধরে মারছে-পঙ্গু করছে।

সর্বশেষ খবর