সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ফুলের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা

বসন্তবরণ ও ভালোবাসা দিবস

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ফুলের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা

রংপুরে বসন্তবরণ ও ভালোবাসা দিবস সামনে রেখে ফুল ব্যবসায়ী ও চাষিদের ব্যস্ততা বেড়েছে। এ দুই দিনে বাগান মালিক ও ব্যবসায়ীরা প্রায় অর্ধ কোটি টাকার ফুল বিক্রি করবেন এমনটাই আশা করছেন। অনেক ব্যবসায়ী ফুলে ক্যাপ পরিয়ে রেখেছেন। বিক্রির দু-তিন দিন আগে ক্যাপ খুলে বিক্রি করবেন। গতকাল দুপুরে নগরীর চিড়িয়াখানা সড়কে ফুল বিক্রির মার্কেটে গিয়ে দেখা গেছে ব্যবসায়ীদের ব্যস্ততা।

জানা গেছে, বসন্তবরণ ও ভালোবাসা দিবস ঘিরে রংপুরে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েক গুণ। সারা বছর টুকটাক ব্যবসা চললেও জমজমাট হয় পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবসে। ১০ বছর আগেও ফুলের এমন কদর ছিল না। সময় পল্টানোর সঙ্গে সঙ্গে এখন সর্বত্রই ফুলের কদর। ব্যবসায়ীরা লাল গোলাপ, রজনিগন্ধা, গাঁদা, কসমস, ডালিয়া, টিউলিপ, কালো গোলাপ, ঝুমকালতা, গাজানিয়া, চন্দ্রমল্লিকাসহ বিভিন্ন ফুলের পসরা সাজিয়ে বসে আছেন। পয়লা ফাল্গুন, ভালোবাসা দিবস ছাড়াও রয়েছে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ তিনটি দিবস সামনে রেখে বাগান মালিক ও ব্যবসায়ীদের দম ফেলার ফুরসত নেই। ব্যবসায়ীদের অনেকেই গোলাপ ফুল ক্যাপের মধ্যে আবদ্ধ করে রেখেছেন।

ফুল ব্যবসায়ী ফিরোজ শাহ বলেন, ‘বসন্ত ও ভালোবাসা দিবসে প্রতিটি গোলাপ মানভেদে ৩০ থেকে ৬০ টাকায় বিক্রি হবে। রংপুরের ফুল ঢাকাসহ দেশের অন্যান্য স্থানেও পাঠানো হয়। আবার যশোর থেকে রংপুরে ফুল আসে। সব মিলিয়ে দেখা গেছে পাইকার, বাগান মালিক ও ব্যবসায়ীরা ফুল নিয়ে বাড়তি বিক্রি ও আয়ের জন্য ব্যস্ত রয়েছেন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর