সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সেকেন্ড হোমে অর্থ পাচার বাড়ার শঙ্কা রিহ্যাবের

বিনা প্রশ্নে আবাসনে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব

পাঁচ থেকে ১০ বছরের জন্য ফ্ল্যাট, প্লট, বাণিজ্যিক ভবন ও বিপণিবিতানে বিনা প্রশ্নে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা বহাল রাখার প্রস্তাব করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদক

বিদেশে সেকেন্ড হোম তৈরি বা পাচারের মাধ্যমে প্রচুর অর্থ পাচার হয়ে যাচ্ছে। এই পাচার রোধে দেশের আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চাওয়া হয়েছে, যাতে পাঁচ থেকে ১০ বছরের জন্য ফ্ল্যাট, প্লট, বাণিজ্যিক ভবন ও বিপণিবিতানে বিনা প্রশ্নে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা বহাল রাখার প্রস্তাব করা হয়েছে। এতে দেশের জাতীয় সম্পদ ও রাজস্বে প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে বলে মনে করে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) গতকাল রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০২৪-২৫ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রতিষ্ঠানটির পক্ষে এসব প্রস্তাব দেন রিহ্যাবের প্রশাসক জান্নাতুল ফেরদৌস। সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রস্তাবে জান্নাতুল ফেরদৌস বলেন, প্লট-ফ্ল্যাট রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট ফি ও কর হ্রাস করে ৭ শতাংশ নির্ধারণ করা প্রয়োজন, যা বর্তমানে ১০ থেকে সাড়ে ১২ শতাংশ পর্যন্ত রয়েছে। রেজিস্ট্রেশন ফি, স্ট্যাম্প ডিউটি, গেইন ট্যাক্স ইত্যাদি বিদ্যমান হার হ্রাস করে সব মিলিয়ে ৩.৫ শতাংশ হারে              দ্বিতীয়বার প্লট ও ফ্ল্যাট ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা চালু করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর