সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশের স্ট্যাটাস গ্লোবাল স্টেজে পরিবর্তিত হয়েছে : তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের স্ট্যাটাস যখন গ্লোবাল স্টেজে পরিবর্তিত হয়ে গেছে তখন পাশ্চাত্যের মধ্যে একটা সমস্যাও তৈরি করছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে দেওয়া বক্তব্যে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, এই বাস্তবতায় বাংলাদেশের স্ট্যাটাস যখন গ্লোবাল স্টেজে পরিবর্তিত হয়েছে তখন পাশ্চাত্যের মধ্যে একটা সমস্যাও তৈরি করছে। সে সমস্যা হচ্ছে দক্ষিণ এশিয়ার একজন নেতৃত্ব এত শক্তিশালী হয়ে উঠছে, কীভাবে পুরো দেশটাকে ট্রান্সফরমেশনের মধ্যে নিয়ে গেছেন তখন বিভিন্ন ধরনের দুরভিসদ্ধিমূলক কার্যক্রম আমরা দেখছি।

এখন তারা নিয়ে আসে অন্যান্য বিষয় যেহেতু দারিদ্র্যবিমোচন হয়ে যাচ্ছে, যেহেতু শিক্ষার হার বেড়ে যাচ্ছে, সুস্বাস্থ্য সুরক্ষা হচ্ছে, তারা নিয়ে আসছে ভোটের অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকার এসব বিষয়। কিন্তু আমরা যদি বঙ্গবন্ধু কন্যা কীভাবে ভোটের অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকার সেগুলো নিশ্চিত করেছেন।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, যুদ্ধাপরাধীদের বিচার, সারা দেশ বিদ্যুতায়ন, সাব মেরিন, স্যাটেলাইট, মোট্রোরেল, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট এসব যখন মিলিয়ে দেখি, পৃথিবীর কতগুলো দেশে এসব কিছু আছে, হাতে গোনা কিছু দেশ আমাদের সামনে আসে। বাংলাদেশকে গত ১৫ বছরে বঙ্গবন্ধুকন্যা গ্লোবাল স্টেজে আমাদের স্ট্যাটাস পরিবর্তন করে দিয়েছেন। পদ্মা সেতু নিয়ে যখন আন্তর্জাতিক ষড়যন্ত্র হলো, দেশি-বিদেশি কুচক্রীরা বিভিন্ন ষড়যন্ত্র করলেন। কিন্তু যখন বঙ্গবন্ধুকন্যা (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বললেন আমরা কারও কাছ থেকে কোনো টাকা না নিয়ে নিজের টাকায় করব। তখন বাংলাদেশের বেশির ভাগ মানুষ এই কথাগুলো বিশ্বাস করে নাই। আমাদের মতো অনেকে আস্থা রাখলেও কিছু সন্দেহ করেছিল। বারবার আমরা যারা উনাকে অবিশ্বাস করেছি আমরা বোকা হয়েছি। আমরা যা কিছু অর্জন করেছি, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট হয়তো আমরা দেখতে পারব, ধরতে পারব, পদ্মা সেতুটা আমরা দেখতে পারি, ধরতে পারি। কিন্তু সব কিছুর মধ্য দিয়ে যেটা আসল অর্জন হয়েছে সেটা ধরাও যায় না, দেখাও যায় না। সেটি হলো আমাদের সাহস অনেক বেশি বেড়ে গেছে। আমাদের আশার জায়গা, স্বপ্ন দেখার দুঃসাহস বেড়ে গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর