মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জলবায়ু খাতে বিনিয়োগে এডিবির আগ্রহ

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা, পৌরসভা বন্ড চালু, গ্রামীণ পয়োনিষ্কাশন উন্নয়ন, নদীর তীর সংরক্ষণ ও প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষায় বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গতকাল সচিবালয়ের নিজ কার্যালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে এডিবির উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দলের বৈঠকে এ আগ্রহের কথা জানানো হয়। এডিবির প্রতিনিধিদলের সদস্যরা হলেন সাউথ এশিয়ার ডিপার্টমেন্টের মহাপরিচালক তাকেও কনিশি, এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ ছাড়া বৈঠকে রাজধানী ঢাকার চারপাশে নদীগুলোর নাব্য রক্ষা এবং নৌ যোগাযোগ বৃদ্ধি, নদীদূষণ, দখল ও নাব্য রক্ষায় প্রকল্পের সম্ভাব্যতা নিয়েও আলোচনা করা হয়। ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ ২১৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে এবং এর মধ্যে ১০টি প্রকল্প এডিবির আর্থিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। এ সহায়তার পরিমাণ ২২ হাজার ৩৫৫ কোটি ৭১ লাখ টাকা।

এডিবি চলমান দ্রুত নগরায়ণ এবং মৌলিক নগর অবকাঠামোর জন্য অগ্রাধিকার বিবেচনা করে বড় শহরগুলোয় পানি সরবরাহ এবং স্যানিটেশন (বর্জ্য ব্যবস্থাপনা) এবং শহরগুলোকে আরও বাসযোগ্য করে তোলার জন্য সহায়তা করতে প্রস্তুত বলে বৈঠকে জানানো হয়। পরে ফ্রান্সের আন্তর্জাতিক জলবায়ু সমঝোতাবিষয়ক অ্যাম্বাসাডর স্টেফান ক্রুজাটের নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। বৈঠকে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত আলোচনা শেষে এ সম্পর্কিত প্রকল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে ফ্রান্স। ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের তিনটি প্রকল্পে ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি) অর্থায়ন করেছে, যার পরিমাণ ১৫ হাজার ৪১৫ কোটি ৯ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর