বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এন্ডোসকপি করতে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাহিব

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে এন্ডোসকপি করাতে গিয়ে কার্ডিয়াক অ্যারেস্টে রাহিব রেজা (৩১) নামক এক যুবকের মৃত্যু হয়েছে। স্বজনদের অভিযোগ, ল্যাবএইড হাসপাতালে পরীক্ষার রিপোর্ট না দেখেই রাহিব রেজাকে অ্যানেস্থেশিয়া প্রয়োগ করা হয়। শারীরিক জটিলতার মধ্যেই এন্ডোসকপি করা হয়। যে কারণে তার কার্ডিয়াক অ্যারেস্ট হয় এবং একপর্যায়ে শারীরিক অবস্থা আরও জটিল হয়ে মৃত্যুবরণ করেন।

পেটে গ্যাসজনিত সমস্যার কারণে রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের (স্বপ্নীল) কাছে যান রাহিব রেজা। রোগীর স্বজনরা জানান, রাহিব রেজাকে ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় খালিপেটে ল্যাবএইড হাসপাতালে আসতে বলা হলেও এন্ডোসকপি শুরু হয় রাত ১১টার দিকে। এর দেড় ঘণ্টা পরও রোগীকে বাইরে না আনা হলে একজন জোর করে এন্ডোসকপি রুমে ঢুকে তাকে মুমূর্ষু অবস্থায় দেখতে পান। এরপর অবস্থা জটিল হলে রাহিব রেজাকে ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সবশেষে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে তাকে মৃত ঘোষণা করা হয়। স্বজনরা অভিযোগ করেছেন, রাহিবের মৃত্যুতে দায়িত্বরত চিকিৎসক ও টিমের গাফিলতি ছিল। ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল কোনোভাবেই দায় এড়াতে পারেন না। রাহিব রেজার বন্ধু ফারহান ইসলাম বলেন, একটা সুস্থ-সবল মানুষ হেঁটে ল্যাবএইড হাসপাতালে এন্ডোসকপি করার জন্য গেল। এরপর সেখান থেকে তাকে আইসিইউতে নেওয়া হলো এবং মৃত ঘোষণা করা হলো। রোগীর পরিবারের অভিযোগ, চিকিৎসক তার সব রিপোর্ট ঠিকভাবে না দেখেই জেনারেল অ্যানেস্থেসিয়া প্রয়োগ করেছেন। রাহিব রেজার স্ত্রী তাসমিয়া আফরোজ বলেছেন, এন্ডোসকপির আগে শারীরিক অবস্থা সম্পর্কে জানতে কিছু পরীক্ষা করানো হয়েছিল। কিন্তু ডা. স্বপ্নীল দেরি করে এসে সেই পরীক্ষার রিপোর্টগুলোও দেখেননি। তিনি তাড়াহুড়ো করে রোগীকে অ্যানেস্থেশিয়া দিয়ে এন্ডোসকপি শুরু করে দেন। আমার স্বামীকে শুধু ভুল চিকিৎসাই দেওয়া হয়নি, বরং চিকিৎসায় অবহেলাও করা হয়েছে। ভুল চিকিৎসা ও অবহেলা প্রসঙ্গে ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল গণমাধ্যমকে বলেন, এসব অভিযোগ মিথ্যা ও মনগড়া। আমরা ওই রোগীকে কোনো অ্যানেস্থেশিয়াই দিইনি।

তাকে ঘুম পাড়িয়ে আমরা এন্ডোসকপি করেছি। এন্ডোসকপি করার সময়ও সে নরমাল ছিল। চিকিৎসার ক্ষেত্রে আমরা যা যা করেছি এবং যেভাবে করেছি, সবকিছুই নিয়ম মেনে করা হয়েছে। আমার অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা করেছি। আমি মনে করি না আমাকে দোষারোপ করার কোনো সুযোগ আছে।

সর্বশেষ খবর