বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গভীর শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে পালন করা হয়েছে মায়ের ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী ভাষাশহীদদের। বিশেষ এ দিনটি ঘিরে বিভাগীয় শহরগুলোতে বিশেষ আয়োজন করা হয়।

চট্টগ্রাম : বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও প্রশাসনের উদ্যোগে চট্টগ্রামের অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে। একুশের প্রথম প্রহরে মিছিলে মিছিলে প্রকম্পিত হয় নিউমার্কেট, জুবিলি রোড এলাকা। রাত ১২টা ১ মিনিটে মিউনিসিপ্যাল স্কুল মাঠের অস্থায়ী শহীদ মিনারের সামনে সশস্ত্র অভিবাদন জানায় সিএমপির একটি চৌকশ দল। এরপর শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, ডিআইজি নূরে আলম মিনা, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান এবং আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা।

বরিশাল : যথাযোগ্য মর্যদায় এবং নানা আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ভোর থেকে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শুরু হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, প্রতিষ্ঠান ও ব্যক্তি শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ঢল নামে শহীদ মিনারে। একপর্যায়ে ফুলে ফুলে ছেয়ে যায় বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার। এর আগে একুশের প্রথম প্রহরে বরিশালের বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার ও জেলাপ্রশাসকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।

সিলেট : প্রথম প্রহরেই মানুষের পুষ্পশ্রদ্ধায় শহীদ মিনারের বেদিমূল ঢেকে যায় ফুলে ফুলে। রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। ভোরে প্রভাতফেরি ও সকালেও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, সিলেট সিটি করপোরেশন, সিলেটের বিভাগীয় কমিশনার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ডিআইজি, সিলেট জেলা প্রশাসন, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাজশাহী : একুশের প্রথম প্রহরে রাজশাহী কলেজে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। ভুবন মোহন পার্কে মহানগর আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান সাধারণ সম্পাদক ডাবলু সরকার। কোর্ট শহীদ মিনারে ফুল দেন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ।

রংপুর : দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান।

সর্বশেষ খবর