শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিনা খরচে মালয়েশিয়া গেলেন আরও ৫০ কর্মী

নিজস্ব প্রতিবেদক

সম্পূর্ণ বিনা খরচে মালয়েশিয়ায় গেলেন দেশের আরও ৫০ জন কর্মী। গত রাতে মালয়েশিয়া এয়ারলাইনসের একটি ফ্লাইটে রওনা দেন তারা। ক্যাথারসিস ইন্টারন্যাশনাল নিজস¦ উদ্যোগে নিয়োগকারী প্রতিষ্ঠান ‘নেগোশিয়েট সল্যুশন’ কোম্পানিতে এদের বিনা খরচে পাঠিয়েছে। গতকাল প্রবাসীকল্যাণ ভবনে মালয়েশিয়াগামী কর্মীদের হাতে স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন। অনুষ্ঠানে জানানো হয়, এর আগে গত বছরের ২৯ জুন ২০ জন, ২৭ আগস্ট ৩১ জন, ২১ ডিসেম্বর ৬৫ জন ও চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ৬৯ জন কর্মীকে বিনামূল্যে পাঠানো হয়েছে। মালয়েশিয়া পৌঁছার পর কর্মীদের ইমিগ্রেশন ফি, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, ইন্স্যুরেন্স, বাসস্থানসহ যাবতীয় খরচ মালয়েশিয়ার নিয়োগকর্তা বহন করবেন।

বক্তব্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, সবার প্রতি অনুরোধ-অবৈধ পথে বিদেশ পাড়ি জমানোর চেষ্টা করবেন না। মানুষ যাতে অবৈধ পথে ইউরোপ না যায় সেজন্য আমরা চেষ্টা করছি। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

তিনি বলেন, বিভিন্ন দেশের ভ্রমন ভিসা নিয়ে এক দেশ থেকে অন্য দেশে পাড়ি জমানোর চেষ্টা করা হয়। আমরা চেষ্টা করব যাতে বৈধ পথে ইউরোপে কর্মী পাঠানো যায়। এতে দেশের ভাবমূর্তি উজ্বল হবে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোর মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করে বিদেশে কর্মী পাঠানো হবে। সহজ পদ্ধতিতে বিদেশে কর্মী পাঠানোর বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

বিদেশে কর্মীরা চাকরিহারা হচ্ছে-এ বিষয়ে তিনি বলেন, বিভিন্ন কারণে কর্মীদের চাকরি চলে যায়। এ ক্ষেত্রে কারও গাফিলতির অভিযোগ পেলে মন্ত্রণালয় তদন্ত করে ব্যবস্থা নেবে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন বলেন, জিরো কস্ট মাইগ্রেশন বাস্তবায়ন অসম্ভব নয়। এটা ইতোমধ্যে প্রমাণিত। মালয়েশিয়াগামী কর্মীদের বলব সরকার নির্ধারিত ফির বাইরে কাউকে অতিরিক্ত অর্থ দেবেন না।

অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, বায়রা মহাসচিব আলী হায়দার চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর