মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পবিত্র শবেবরাত পালিত

নিজস্ব প্রতিবেদক

পবিত্র শবেবরাত পালিত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় গত রবিবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হয়েছে। মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় ইবাদতে মশগুল থাকেন মুসল্লিরা। ছবিটি বায়তুল মোকাররম জাতীয় মসজিদ থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় রবিবার দিবাগত রাতে দেশব্যাপী পালিত হয়েছে পবিত্র শবেবরাত। উম্মতে মোহাম্মদী হিজরি সনের ১৪ শাবান দিবাগত রাতটি পাপমুক্তির রজনি বা সৌভাগ্যের রজনি হিসেবে পালন করেন। ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত ও জিকির আসকারে নিমগ্ন থেকে রাতটি অতিবাহিত করেছেন। চোখের পানিতে আল্লাহর দরবারে নিজেদের পাপমুক্তিসহ দুনিয়া ও আখেরাতে উন্নতি ও কল্যাণের জন্য প্রার্থনা করেন তারা। মহিমান্বিত এই রাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের মসজিদগুলোতে ছিল মুসুল্লিদের উপচে পড়া ভিড়। রাজধানীর কবরস্থানগুলোতেও সশরীরে উপস্থিত হয়ে মরহুম আত্মীয়স্বজনের রুহের মাগফিরাত প্রার্থনা করেছেন।

রবিবার রাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশব্যাপী      মসজিদে মসজিদে বয়ান, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আখেরি মোনাজাতে নিজেদের পাপ, দুঃখ-দুর্দশা থেকে মুক্তিসহ দুনিয়া ও আখেরাতে উন্নতি ও কল্যাণ কামনা করা হয়। এ ছাড়া দেশ জাতি ও জনগণের শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। যুদ্ধ-বিধ্বস্ত ফিলিস্তিনি জনগণের স্বাধীনতা ও মুক্তির জন্যও দোয়া করা হয়। বিভিন্ন খানকাহ ও দরবার শরিফ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন আলোচনা সভা, ওয়াজ, দোয়া ও মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচি পালন করে।

শবেবরাত উপলক্ষে রবিবার ঢাকাসহ দেশের বিভিন্ন শহরের মহল্লায় বসেছিল মৌসুমি হালুয়া রুটির দোকান। অনেক বাড়িতে হরেক রকমের হালুয়া, রুটিসহ উপাদেয় খাবার তৈরি এবং আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করতে দেখা যায়। পবিত্র শবেবরাত উপলক্ষে গতকাল সরকারি ছুটি পালিত হয়।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর