মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান ফুটিয়ে তুলতে হবে

প্রধান বিচারপতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান ফুটিয়ে তুলতে হবে

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন নিয়ে ব্যাপক আলোচনা হলেও যে বিষয়টি নিয়ে আলোচনা হয় না সেটি হলো ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা। বঙ্গবন্ধুর জীবনী, রাজনৈতিক দর্শন নিয়ে বহু গ্রন্থ প্রকাশিত হলেও কোনো এক অজানা কারণে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা অনেকটা উপেক্ষিত হয়ে আছে। অথচ শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হয়ে ওঠার যাত্রা শুরু হয়েছিল ভাষা আন্দোলন দিয়েই। ভাষা আন্দোলনে যদি বঙ্গবন্ধুর অবদানকে ঠিকভাবে ফুটিয়ে তোলা না হয় তাহলে ভাষা শহীদদের জন্য যত আয়োজন তা অসম্পূর্ণ থেকে যাবে।

গতকাল বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার ও ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ওবায়দুল হাসান বলেন, সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনে বঙ্গবন্ধুর আদর্শিক মনোভাব আমি আবিষ্কার করেছি তিনটি আলাদা দৃষ্টিকোণ থেকে।

প্রথমত, ১৯৪৭ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর সক্রিয় ভূমিকা ও গতিশীল নেতৃত্বের মাধ্যমে। দ্বিতীয়ত, পাকিস্তানের সংবিধানে গণপরিষদের সদস্য হিসেবে বাংলাকে রাষ্ট্রভাষা করার ঘোষণা প্রদানের মাধ্যমে। তৃতীয়ত, স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রপতি হওয়ার পর সর্বস্তরে বাংলা ভাষার মর্যাদা রক্ষা ও প্রচলনের মাধ্যমে।

বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় সম্মানীয় অতিথি হিসেবে ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অনুষ্ঠান আয়োজন করে বীর মুক্তিযোদ্ধা এ কে এম বজলুর রহমান ফাউন্ডেশন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল বলেন, পাকিস্তান-ভারত ভাগ হওয়ার পর পাকিস্তান যখন বাঙালিদের মায়ের ভাষা অস্বীকার করে বঙ্গবন্ধু তরুণ ছাত্রনেতা হিসেবে সেদিনই বুঝতে পেরেছিলেন যে পাকিস্তান সৃষ্টির মাধ্যমে ইংরেজ শাসন-শোষকের পরিবর্তে পাঞ্জাবি শাসক আমরা পেয়েছি। এতে বাঙালির মুক্তি আসবে না। তাই ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগ প্রতিষ্ঠার মাধ্যমে কেবল রাষ্ট্র ভাষা বাংলার দাবিই উচ্চারণ করেননি বরং এই ভাষা আন্দোলনের মাধ্যমে ধাপে ধাপে এটাকে স্বাধীনতা আন্দোলনে, মুক্তিযুদ্ধের সংগ্রামে পরিণত করেছিলেন। মন্ত্রী বলেন, ভাষা আন্দোলনের সময় তিনি জেলখানা থেকে ছাত্রনেতাদের সঙ্গে যোগাযোগ করেছেন, নির্দেশনা দিয়েছেন, ২১ ফেব্রুয়ারি ধর্মঘট ডাকার নির্দেশনা দিয়েছিলেন।

সর্বশেষ খবর