বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গ্রামীণ আমেরিকার ৪ বিলিয়ন ডলার বিনিয়োগের মাইলফলক

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের নারী উদ্যোক্তাদের ৪ বিলিয়ন ডলার ঋণ বিনিয়োগের মাইলফলক অর্জন করেছে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকা। দেশটিতে বসবাসরত আর্থিকভাবে অনুন্নত নারী উদ্যোক্তাদের সাশ্রয়ী ঋণ মূলধন বাবদ এই অর্থ বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়। নারীর ক্ষমতায়নে এই অর্জনকে একটি ঐতিহাসিক মুহূর্ত উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি নারীর সামাজিক উন্নয়নের প্রতি প্রতিষ্ঠানটির প্রতিশ্রুতির প্রমাণ। প্রতিষ্ঠানটি বিগত এক বছরের মধ্যে নারী ব্যবসায়ীদের ১ বিলিয়ন ডলার পুঁজি সহায়তা দিয়েছে। এর মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রের দ্রুতবর্ধনশীল ক্ষুদ্রঋণ সংস্থা হিসেবে এর অবস্থানকে দৃঢ় করেছে। ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের ২৭টি শহরে ১ লাখ ৯০ হাজারের বেশি সংখ্যক নারীর ক্ষমতায়নের জন্য ৪ বিলিয়ন মার্কিন ডলার বিতরণ করেছে। ২০৩০ সালের মধ্যে বিনিয়োগের পরিমাণ বছরে ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে।

ইউনূস সেন্টার জানায়, ড. ইউনূসের স্বপ্নদর্শী ধারণার ওপর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের সফল মডেল অনুসরণ করে, যা বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের জীবনকে বদলে দিয়েছে। প্রফেসর ইউনূস গ্রামীণ আমেরিকার চেয়ারম্যান হিসেবে দারিদ্র্য দূরীকরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানের লক্ষ্য বাস্তবায়নে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট এবং সিইও অ্যান্ড্রেয়া জাং এই লক্ষণীয় অর্জনের প্রতিক্রিয়ায় বলেছেন, ‘৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণ মূলধন বিতরণ করতে পারা অত্যন্ত বিশাল একটি অর্জন, যা আমাদের কর্মচারী, সদস্য এবং সহযোগীদের একনিষ্ঠতার প্রমাণ।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর