বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিচারপতি আবু আহমেদ জমাদারকে চেয়ারম্যান করে ট্রাইব্যুনাল পুনর্গঠন

নিজস্ব প্রতিবেদক

বিচারপতি মো. আবু আহমেদ জমাদারকে নতুন চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়েছে মানবতাবিরোধী অপরাধ বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আর বর্তমান চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম হাই কোর্ট বিভাগে ফেরত গেছেন। অন্যদিকে নতুন সদস্য করা হয়েছে পিআরএলে থাকা ঢাকার জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়াকে। গতকাল রাষ্ট্রপতির আদেশে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম ট্রাইব্যুনাল থেকে হাই কোর্ট বিভাগে প্রত্যাবর্তন করার বিষয়ে প্রধান বিচারপতি অভিপ্রায় ব্যক্ত করায় ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়। এরপর ট্রাইব্যুনালের বর্তমান সদস্য বিচারপতি মো. আবু আহমেদ জমাদারকে চেয়ারম্যান এবং তাঁর শূন্যপদে জেলা ও দায়রা জজ (পিআরএল ভোগরত) এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়াকে তাঁর পিআরএল বাতিল করে ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ প্রদান করা হলো। ট্রাইব্যুনালের অন্য সদস্য বিচারপতি কে এম হাফিজুল আলমকে তাঁর পদে বহাল রাখা হলো।’

এর আগে ২০১৭ সালের ১১ অক্টোবর বিচারপতি মো. শাহিনুর ইসলাম চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছিলেন। মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ গঠন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। দুই বছর পর ২০১২ সালের ২৩ মার্চ ট্রাইব্যুনাল-২ গঠিত হয়। বর্তমানে এটি নিষ্ক্রিয় রয়েছে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর