শিরোনাম
শুক্রবার, ১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ফুটপাত দখলকারীদের উচ্ছেদ নিয়ে উত্তাল চট্টগ্রাম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ফুটপাত দখলকারীদের উচ্ছেদ নিয়ে উত্তাল চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ফুটপাত রক্ষা ও দখলকারীদের উচ্ছেদে অনড়। পক্ষান্তরে হকাররা রমজান সামনে রেখে ফুটপাতে বসতে তৎপর। অন্যদিকে ব্যবসায়ীয়া ফুটপাত দখলমুক্ত রাখার দাবিতে সক্রিয়। তাছাড়া ফুটপাত পথচারীদের জন্য উন্মুক্ত রাখতে জোর দাবি নাগরিক সমাজের। সবাই পালন করছে নানা কর্মসূচি। ফলে চট্টগ্রামে ফুটপাত থেকে দখলকারীদের উচ্ছেদ, উদ্ধার ও রক্ষা নিয়ে তৈরি হচ্ছে উত্তাল পরিবেশ। জানা যায়, গত বুধবার চট্টগ্রাম সম্মিলিত ব্যবসায়ী পরিষদের ব্যানারে সংবাদ সম্মেলন করে ফুটপাত হকারমুক্ত রাখার দাবিতে আগামী ৪ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামের সব মার্কেটের দোকান অর্ধদিবস বন্ধ রেখে মানববন্ধন ও পুলিশ কমিশনারকে স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচি ঘোষণা করে। এর পরও স্থায়ীভাবে ফুটপাত দখলমুক্ত না হলে ব্যবসায়ীরা লাগাতার কর্মসূচির হুমকি দেন। তাছাড়া গত বুধবার পুনর্বাসনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত মানবিক বিবেচনায় হকারদের পূর্বের ন্যায় নগরীর ফুটপাতে ব্যবসা করার সুযোগ প্রদানসহ ৬ দফা দাবি নিয়ে চসিক মেয়রের কাছে স্মারকলিপি দেন হকার নেতারা। অন্যদিকে চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজ নামের একটি সংগঠনও ফুটপাত দখলমুক্ত রাখতে নিয়মিত মানববন্ধন ও সমাবেশ করে আসছে। চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজের সংগঠক হাবিবুর রহমান তারেক বলেন, হকারের জন্য নগরের ৭০ লাখ মানুষ কষ্ট পাবে, এটি কোনো যুক্তি হতে পারে না। আর পুনর্বাসনের বিষয়টি সময়সাপেক্ষ। কিন্তু হকারদের জন্য পুরো নগরবাসী কেন দুর্ভোগে পড়বে। ফুটপাত পথচারীর। তা পথচারীর জন্যই উন্মুক্ত থাকতে হবে। চট্টগ্রাম সম্মিলিত ব্যবসায়ী পরিষদের আহ্বায়ক মো. ছালামত আলী বলেন, হকাররা সরকারকে কোনো ভ্যাট ট্যাক্স দেয় না। মানুষের চলাচলের রাস্তা দখল করে ব্যবসা করে। ফলে নগরীতে যানজট লেগেই থাকে। হকারের কারণে নগরীতে মোবাইল চুরি, চাঁদাবাজি, কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বেড়েই চলেছে। তাই আমরা ব্যবসায়ীরা চাই ফুটপাত হকারমুক্ত থাকুক।  চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সভাপতি মীরন হোসেন মিলন বলেন, আমরা চাই মানবিক দিক বিবেচনায় আগামী রমজান মাস আমাদের ফুটপাতে বসতে দেওয়া হোক। 

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, যতই আন্দোলন করা হোক, ফুটপাতে অবৈধভাবে কাউকে বসতে দেওয়া হবে না। অবৈধভাবে ফুটপাত দখলকারীদের জনস্বার্থে উচ্ছেদ করেছি। অবৈধভাবে রাস্তা দখলের জন্য চাপ তৈরি করতে একটি মহল আন্দোলনের হুমকি দিচ্ছে। কার আন্দোলন? কীসের আন্দোলন? জনগণের ফুটপাত দখল করার অধিকার কারও নেই।

জানা যায়, চসিক গত ৮ ফেব্রুয়ারি নগরের আমতল থেকে ফলমন্ডি পর্যন্ত সড়ক ও  ফুটপাতে অবৈধভাবে গড়ে ওঠা ১ হাজার স্থাপনা উচ্ছেদ করে। ১১ ফেব্রুয়ারি চসিকের পক্ষ থেকে উচ্ছেদকৃত স্থান ফের দখল ঠেকাতে অভিযান পরিচালনা করে। এ সময় পুলিশের সঙ্গে হকারদের সংঘর্ষে চসিকের পরিচ্ছন্ন বিভাগের চারজন কর্মী আহত হন। পরদিন চসিক ১২ জন হকারের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করে। এরপর থেকেই শুরু হয় পাল্টাপাল্টি কর্মসূচি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর