শনিবার, ২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

চড়া সবজি বাজার, কমেনি মাংসের দাম

নিজস্ব প্রতিবেদক

চড়া সবজি বাজার, কমেনি মাংসের দাম

সপ্তাহের ব্যবধানে গ্রীষ্মকালীন সব ধরনের সবজির বাজার চড়া। প্রতিটি সবজির দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে। তবে গরু ও মুরগির মাংস আগের মতোই বাড়তি দামে বিক্রি হচ্ছে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

রাজধানীর মালিবাগ ও রামপুরা বাজারে দেখা যায়, গ্রীষ্মকালীন সবজির মধ্যে দাম বেড়ে কচুরমুখী বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি, বেগুন ৬০ থেকে ৮০, করলা ১৪০, ঢেঁড়স ১২০, বরবটি ১৪০, শসা ১০০, পেঁপে ৫০, ধুন্দুল ৮০, চিচিঙ্গা ৮০, ঝিঙা ১০০, পটোল ১৪০ এবং সাজনা ২৪০ টাকা কেজি দরে এবং প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। বাজারে শীতকালীন প্রতিটি সবজির কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। বাজারে প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ৪০ টাকা, শিম ৫০ থেকে ৮০, পাকা টমেটো প্রকারভেদে ৪০ থেকে ৬০, কাঁচা টমেটো ৩০, খিরাই ৬০ থেকে ৮০, গাজর ৩০ থেকে ৪০, আলু ৩০ টাকা এবং ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৫০ টাকা পিস, বাঁধাকপি ৪০ থেকে ৫০, ব্রকলি ৫০ টাকায় প্রতিটি বিক্রি হচ্ছে।

এ ছাড়া বাজারে লেবুর হালি ৪০ থেকে ৫০ টাকা, ধনে পাতার কেজি ১০০ থেকে ১২০, কলার হালি বিক্রি হচ্ছে ৪০, জালি কুমড়া ৬০, মিষ্টি কুমড়া কেজি ৪০ থেকে ৫০, পিঁয়াজের ফুলকলি ৫০ ও কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা কেজি দরে। লালশাক ১৫ টাকা আঁটি, লাউশাক ৪০, মূলাশাক ১৫, পালংশাক ১০ থেকে ১৫, কলমি শাক ১০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।

এদিকে দাম কমেনি মাংসের। ২০০ থেকে ২১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি, সোনালি ৩০০, সোনালি হাইব্রিড ২৯০, দেশি মুরগি ৫০০ থেকে ৫২০ ও লেয়ার মুরগি ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ থেকে ৭৫০ টাকা এবং খাসির মাংস কেজিপ্রতি ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে দেশি পিঁয়াজ ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। পিঁয়াজ দেশিটা (পুরাতন) ১৩০ টাকা এবং ইন্ডিয়ান পিঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাল ডিম এক ডজন বিক্রি হচ্ছে ১৪০ টাকায়, হাঁসের ডিম ২২০ ও দেশি মুরগির ডিমের হালি ৮৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এদিন বাজারগুলোতে ৪০০ গ্রাম ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৯০০, শিং মাছ (চাষের, আকারভেদে) বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৬০০, রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ৪০০ থেকে ৫৫০, মাগুর মাছ ৭০০ থেকে ১ হাজার, মৃগেল ৩০০ থেকে ৪৫০, পাঙ্গাস ২০০ থেকে ২২০, চিংড়ি ৮০০ থেকে ১ হাজার ২০০, বোয়াল মাছ ৫০০ থেকে ৯০০, কাতল ৪০০ থেকে ৬০০, পোয়া মাছ ৪০০ থেকে ৪৫০, পাবদা মাছ ৪০০ থেকে ৪৫০, তেলাপিয়া ২২০, কই মাছ ২২০ থেকে ২৪০, মলা ৫০০, বাতাসি টেংরা ১ হাজার ৬০০, টেংরা মাছ ৬০০ থেকে ৮০০, কাচকি মাছ ৬০০, পাঁচমিশালি মাছ ২২০, রূপচাঁদা ১ হাজার ২০০, বাইম মাছ ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০, দেশি কই ১ হাজার, মেনি মাছ ৭০০, শোল মাছ ৬০০ থেকে ১ হাজার, আড়ই মাছ ৬০০ থেকে ৯০০, বেলে মাছ ৭০০ এবং কাইকলা মাছ ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর