শিরোনাম
সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জাবিতে ফের আন্দোলনে নিপীড়নবিরোধী মঞ্চ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৩ ফেব্রুয়ারি রাতে সংঘটিত গণধর্ষণের ঘটনায় ফের আন্দোলনের ডাক দিয়েছে ‘নিপীড়নবিরোধী মঞ্চ’। গতকাল দুপুর দেড়টায় পূর্বঘোষিত এক মানববন্ধন কর্মসূচি পালনের মাধ্যমে এ ঘোষণা দেন বক্তারা। এ সময় বক্তারা তাদের পাঁচ দফা দাবির মধ্যে একটি দাবি   পূরণ হলেও বাকি দাবিগুলো বাস্তবায়িত হয়নি বলে জানান।

তাদের দাবিগুলো হলো- গণধর্ষণের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, আবাসিক হল থেকে অছাত্রদের বের করা, ধর্ষণের ঘটনায় প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমের অপরাধ তদন্ত করা এবং তদন্ত চলাকালে প্রশাসনিক পদ থেকে তাদের অব্যাহতি দেওয়া, যৌন নিপীড়নে অভিযুক্ত পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষক মাহমুদুর রহমান জনির বিচার নিষ্পত্তি করা এবং ক্যাম্পাসে মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা। দাবিগুলো উল্লেখ করে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামছুল আলম সেলিম মানববন্ধনে বলেন, আমাদের পাঁচ দফা দাবির আন্দোলন শেষ হয়ে যায়নি। কর্তৃপক্ষের আশ্বাসে এবং ভর্তি পরীক্ষার কথা বিবেচনা করে আমরা আন্দোলন সাময়িক স্থগিত রেখেছিলাম।

প্রশাসনও যৌন নিপীড়নে অভিযুক্ত শিক্ষক মাহমুদুর রহমান জনিকে বরখাস্ত করে আমাদের একটি দাবি পূরণ করেছে। এর জন্য উপাচার্যকে আমরা আংশিক ধন্যবাদ জানাই। বাকি দাবিগুলো যেদিন পূরণ হবে সেদিন আমরা পুরো ধন্যবাদ জানাব। অবিলম্বে দাবিগুলো বাস্তবায়নের আহ্বান জানিয়ে জাবির ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তার, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান ও একই বিভাগের শিক্ষক মাহমুদা আকন্দ প্রমুখ বক্তব্য রাখেন। এদিকে ওইদিন ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তিসহ পাঁচ দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরা। তাদের অন্য দাবিগুলো হলো- ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের পলায়নে মীর মশাররফ হোসেন হল ও রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষের সম্পৃক্ততা তদন্ত করা, আবাসিক হল থেকে মাদক সিন্ডিকেট উৎখাত এবং অছাত্রদের বের করা, ক্যাম্পাসের নিরাপত্তা জোরদার করার পাশাপাশি প্রক্টর ও নিরাপত্তা শাখার গাফিলতি তদন্ত করা এবং জাবি ছাত্র ইউনিয়ন একাংশের সভাপতি অমর্ত্য রায় ও সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির বহিষ্কারাদেশ প্রত্যাহার করা।

সর্বশেষ খবর