সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১৪৮২ টাকা

নিজস্ব প্রতিবেদক

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম সমন্বয় করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৭৪ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে বেড়েছে অটোগ্যাসের দামও। অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৬৭ টাকা ৬৮ পয়সা থেকে বাড়িয়ে ৬৮ টাকা ০৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। গতকাল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সংবাদ সম্মেলন করে এলপিজির নতুন এ দর ঘোষণা করে, যা গতকাল সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হয়েছে। বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ১২৩ টাকা ৫২ পয়সা। যা গত মাসে ছিল ১২২ টাকা ৮৬ পয়সা। এ হিসেবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। আর সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম ৫৯১ টাকা থেকে বাড়িয়ে ৬৯০ টাকা করা হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। মার্চ মাসে সৌদি এরামকো  প্রোপেন ৬৩৬.৫০ এবং বিউটেন ৬৩৬.৫০ মার্কিন ডলার হিসাব করে কমিশন এলপিজির দর নির্ধারণ করেছে।

বাংলাদেশে প্রোপেন বিউটেনকে ৩৫:৬৫ অনুপাতে মিশ্রিত করে এলপিজি তৈরি করা হয়। এর আগে গত ফেব্রুয়ারি মাসে ভোক্তা পর্যায়ে বাড়ানো হয় এলপিজির দাম। তখন ১২  কেজি সিলিন্ডারের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা নির্ধারণ করা হয়। একই সঙ্গে অটোগ্যাসের দাম বাড়িয়ে ৬৭ টাকা ৬৮ পয়সা করা হয়।

বিইআরসি কর্তৃপক্ষ জানান, পরিবহন ভাড়া বেড়ে যাওয়ার কারণে দেশের বাজারে এলপিজির দাম বেড়েছে। আমদানিকারক কোম্পানির চালান (ইনভয়েস) মূল্য থেকে গড় করে পুরো মাসের জন্য ডলারের দাম হিসাব করে বিইআরসি।

সর্বশেষ খবর