মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে মঞ্চ বানাতে পুরনো গাছ কাটায় ক্ষোভ

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘মুক্তমঞ্চ’ তৈরি করতে কাটা হয়েছে দুই যুগের পুরনো একাধিক গাছ। পাশে ফাঁকা জায়গা থাকা সত্ত্বেও প্রশাসনের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠনগুলোর সদস্য ও শিক্ষক-শিক্ষার্থীরা। এদিকে গাছ না কাটার অনুরোধ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, প্রকৌশল অফিস ও প্রক্টরের কাছে লিখিত আবেদন দিয়েছেন অভয়ারণ্য-এর সদস্যরা।

গতকাল গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও ‘ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন’-এর সদস্যরা। এ সময় আন্দোলনরতদের ‘গাছ কেটে সৌন্দর্যবর্ধনের নামে গাছ কাটা বন্ধ করো, গাছ কেটে উন্নয়ন চাই না, একাডেমিক ভবনের পাশে স্থাপনা চাই না’ ইত্যাদি ফেস্টুন বহন করতে দেখা যায়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের মাঝে ‘বৈশাখী মঞ্চ’ তৈরি করছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে ওই মঞ্চ তৈরির কাজ শুরু হয়েছে। ফলে তিনটি পুরনো গাছ কাটা হচ্ছে। দুই যুগ আগে নিজস্ব অর্থায়নে এ গাছগুলোসহ প্রায় ১ হাজার ১০০ গাছ রোপন করেছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুঈদ রহমান। তিনিও বিষয়টি তাঁর জন্য বিব্রতকর বলে জানিয়েছেন। মঞ্চটি ঠিক দুই একাডেমিক ভবনের মাঝে হওয়ায় বিভিন্ন অনুষ্ঠান হলে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা ব্যাহত হবে। এ নিয়ে একাধিক সিনিয়র শিক্ষকসহ সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুঈদ রহমান বলেন, ‘২৪ বছর আগে নিজস্ব অর্থায়নে এ গাছগুলো লাগিয়েছিলাম। বিষয়টি শুনে আমার খুব কষ্ট লেগেছে। ব্যাপারটা আমার জন্য বিব্রতকরও। গাছ না কেটে ভিন্ন কোনো ফাঁকা স্থানে মঞ্চ করতে পারত।’ কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ‘ডিন, শিক্ষক সমিতির সভাপতিসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলেই গাছ কাটা হয়েছে। কোনো কাজের দরকার হলে গাছ কাটাই লাগে। প্রয়োজনে পরে সারি সারি করে গাছ লাগিয়ে দেব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর